সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

(সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার দামাস্কাসে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। ধারণা করা হচ্ছে সিরিয়ায় ক্রমবর্ধমান ইরান প্রভাব ঠেকাতেই ইসরায়েল এ হামলা করেছে।
গতকাল রবিবার (২৮ ফেব্রুয়ারী) সন্ধ্যায় ইসরায়েল অধিকৃত গোলান হাইটস থেকে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে।
সিরিয়া দাবী করেছে এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি, অধিকাংশ ক্ষেপণাস্ত্র আঘাত করার আগেই ধ্বংস করে দেওয়া হয়েছে।
ইসরায়েলের সামরিক মুখপাত্র এ নিয়ে কোনো কথা বলতে চাননি। তবে ইসয়ালের সরকারি সংস্থা কান জানিয়েছে, সেখানকার সেনা কর্তারা গতকাল রবিবার (২৮ ফেব্রুয়ারী) সন্ধ্যায় আলোচনায় বসেছিলেন। তারা গালফ অফ ওমানে ইসরায়েলের একটি জাহাজে ইরানের আক্রমণ নিয়ে আলোচনা করেন। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, তাঁদের পণ্য জাহাজে ইরানই আক্রমণ শানিয়েছিল বলে তাঁর বিশ্বাস। সিরিয়ায় ইরানের দখলদারি ঠেকাতে ইসরায়েল এখন প্রায় প্রতি সপ্তাহেই হানা দিচ্ছে।
সিরিয়ার সরকারি সংবাদসংস্থা সানা জানিয়েছে, ‘ইসরায়েল অধিকৃত গোলান হাইটস থেকে দামাস্কাসে নির্দিষ্ট লক্ষ্যে ক্ষেপণাস্ত্র ছোড়ে। সিরিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পেরেছে। কোনো ক্ষয়ক্ষতির খবর নেই।’ যুক্তরাজ্য-ভিত্তিক সিরিয়ান অবজারভেটারি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দামাস্কাসের দক্ষিণে ক্ষেপণাস্ত্র হানা চালানো হয়। এখানেই ইরানের রেভলিউশনারি গার্ড ও হেজবুল্লাহদের ঘাঁটি।
ইসরায়েলের দাবী, ইরানের বাহিনীর সিরিয়ায় থাকার কোনো অধিকার নেই। ইরান যাতে সেখানে কোনো প্রভাব বিস্তার করতে না পারে, তার জন্য ইসরায়েল সক্রিয়। পশ্চিমা গোয়েন্দা সূত্রের মতে, ইরানের বিরুদ্ধে ছায়াযুদ্ধ চালাচ্ছে ইসরায়েল। ২০১১ সালের গৃহযুদ্ধের পর থেকে সিরিয়ায় ইরানপন্থি ও হেজবোল্লাহদের লক্ষ্য করে একাধিক আক্রমণ করেছে ইসরায়েল। কয়েকদিন আগেই অ্যামেরিকাও সিরিয়া-ইরাক সীমান্তে ইরানপন্থি মিলিশিয়ার উপর আক্রমণ চালিয়েছিল। (সূত্র: ডয়চে ভেলে) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.