সরে দাঁড়াচ্ছেন আফগান যুদ্ধের মার্কিন বাহিনীর শীর্ষ জেনারেল

(সরে দাঁড়াচ্ছেন আফগান যুদ্ধের মার্কিন বাহিনীর শীর্ষ জেনারেল–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে অঞ্চলটিতে দীর্ঘ ২০ বছরের মিশন শেষ করতে যাচ্ছে তারা। সেটির প্রতীক হিসেবে আজ সোমবার (১২ জুলাই) দেশটিতে যুদ্ধের নেতৃত্ব দেওয়া মার্কিন জেনারেল অস্টিন মিলার তার কমান্ড ত্যাগ করবেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, কাবুলে অনুষ্ঠিত হতে যাওয়া প্রোগ্রামের মধ্য দিয়ে আফগানিস্তানের মাটিতে আমেরিকার শেষ চার তারকা জেনারেল হয়ে উঠবেন অস্টিন মিলার। আর আনুষ্ঠানিক মিশন শেষ হবে আগামী ৩১ আগস্ট।
এর আগে গত ৮ জুলাই হোয়াইট হাউজে বক্তব্যকালে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য সরিয়ে নেওয়ার বিষয়ে নিজের সিদ্ধান্তের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগান জনগণকে অবশ্যই নিজেদের ভবিষ্যত নির্ধারণ করতে হবে। একইসঙ্গে এটাও বলেছেন যে, যুক্তরাষ্ট্রের আরেকটি প্রজন্মকে তিনি অঞ্চলটিতে যুদ্ধে পাঠাবেন না।
তিনি বলেন, আফগান বাহিনীর তালেবানদের হারানোর ক্ষমতা রয়েছে। এ সময় মার্কিন গোয়েন্দা সংস্থা কর্তৃক গৃহযুদ্ধের সতর্কতাসহ আগামী ছয় মাসের মধ্যে কাবুলের ওয়াশিংটন সমর্থিত সরকার পতনের পূর্বাভাসের যে রিপোর্ট প্রকাশিত হয়েছে সেটিকে অস্বীকার করেন এই বিশ্ব নেতা।
গত এপ্রিল মাসে জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন যে, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য সরিয়ে নেওয়া হবে। তবে এখন জানিয়েছেন, ৩১ আগস্টের মধ্যেই সব সেনা সরানো হবে। তবে কাবুলের মার্কিন দূতাবাস সুরক্ষার জন্য প্রায় ৬৫০ জনের মতো সেনা থেকে যাবে। কয়েক হাজার আফগান দোভাষীকেও নিরাপত্তার সহিত স্থানান্তরিত করা হবে।
আফগানিস্তান ত্যাগ করার কারণ হিসেবে তিনি বলেন, আমরা আমাদের লক্ষ্যগুলো অর্জন করেছি। এ কারণেই চলে যাচ্ছি। তাছাড়া আমরা সেখানে জাতি গঠন করতে যাইনি। নিজেদের ভবিষ্যত নির্ধারণ এবং কীভাবে দেশ পরিচালনা করতে চায় সে ব্যাপারে আফগান জনগণের সিদ্ধান্ত নেওয়ার একক অধিকার রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.