সরকার চালাবে কাউন্সিল, সর্বোচ্চ নেতা হবেন আখুন্দজাদা : তালেবান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একটি কাউন্সিলের মাধ্যমে আফগানিস্তানের সরকার চালানো হতে পারে বলে জানিয়েছেন তালেবানের এক জ্যেষ্ঠ নেতা ওয়াহিদুল্লাহ হাশিমি। কাউন্সিল সরকার চালালেও দেশের সর্বোচ্চ নেতা হবেন তালেবান প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা। গতকাল বুধবার (১৮ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, হাশিমি জানিয়েছেন, তালিবানরা আফগান সশস্ত্র বাহিনীর সাবেক পাইলট এবং সৈন্যদের সাথে যোগাযোগ করবে। তাদের ফের কর্মস্থলে ফিরে আসার কথা বলা হবে। আখন্দজাদা সম্ভবত কাউন্সিলের প্রধানের উপরে একটি ভূমিকা পালন করবেন, যিনি দেশের রাষ্ট্রপতির অনুরূপ হবেন।
এই নেতা আরো বলেন, তালেবানদের পাইলট দরকার। অনেক পাইলটের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। তাদের সরকারের সঙ্গে যোগ দিতে বলেছি। আমরা তাদের অনেককে ফোন করেছি এবং অন্যদের নম্বর খুঁজছি কল করার জন্য।
হাশিমি যে কাঠামোর কথা জানিয়েছেন সেই কাঠামোতেই আগেরবার ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান চালিয়েছিল তালেবান। তখন সংগঠনটির প্রধান মোল্লা ওমর আড়ালে থাকতেন।
সরকারের দৈনন্দিন কাজ পরিচালনা করতো একটি কাউন্সিল। এখন তালেবান কিভাবে আফগানিস্তান পরিচালনা করবে সে বিষয়ে অনেক বিষয় এখনো চূড়ান্ত হয়নি কিন্তু আর যাই হোক গণতন্ত্র থাকবে না। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.