সরকারী জমি দখল, ভূমিহীনদের উচ্ছেদ : বাড়ি-ঘর ভাংচুর-লুট-নির্যাতনের ঘটনায় মোখলেশুরসহ জড়িতদের বিরুদ্ধে মামলা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: সরকারী জমি জবরদখল করে ভূমিহীনদের উচ্ছেদ এবং ভূমিহীনদের বাড়ি-ঘর ভাঙচুর, মালামাল লুটপাট, পরিবারের নারী-শিশুসহ অন্যান্যদের উপর নির্যাতনের ঘটনায় আদালতে মামলা দায়ের করেছেন ভূক্তভোগী পরিবারগুলো।
বিজ্ঞ আমলী আদালত চাঁপাইনবাবগঞ্জ সদর, আদালতে গত ২৪ ফেব্রয়ারী/২১ তারিখে ভূক্তভোগী পরিবারগুলোর মধ্যে মামলাটি দায়ের করেন মো. আব্দুল মালেক।
মামলায় প্রধান আসামী করা হয়েছে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের জামতাড়া এলাকার ‘জোসনারা অটো রাইস মিল’ এর স্বত্তাধিকারী ও গ্রামীণ ট্রাভেলস্ এর চেয়ারম্যান মো. মোখলেশুর রহমান কে।
এই মামলায় আরও ১০জনসহ অজ্ঞাতনামা ৪০/৫০জনকে আসামী করা হয়েছে।
অন্যান্য আসামীরা হচ্ছেন: মোখলেশুরের ভাই মো. মাসুদ, মো. মইদুল, জোসনারা অটো রাইস মিলের ম্যানেজার মো. সেলিম রেজা, ফোর ম্যান মো. রুহুল, পাহারাদার মো. নুরু, ঝিলিম ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য (৭,৮,৯) মোসা. তাসলিমা বেগম, স্থানীয় মো. শফিকুল ইসলাম, মো. আব্দুল মান্নান, মো. জমসেদ, মো. সহবুল। ভাঙচুর, মালামাল লুট ও নির্যাতনের ঘটনায় জড়িত আরও অজ্ঞানামা ৪০/৫০ জনকে আসামী করা হয়েছে।
বিজ্ঞ আদালত মামলাটি আমলে নিয়ে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ওসিকে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন বিজ্ঞ আদালতের বিচারক। মামলা নম্বর-১৪৬সি.আর/২০২১-নবাব। তারিখ-২৪/০২/২০২১ইং।
মামলার এজাহার ও সরজমিন সুত্রে জানা গেছে, গত ১১ ফেব্রয়ারী/২১-সরকারী তত্বাবধানের জমিতে বসবাস করা দরিদ্র অসহায়-ভূমহীন পরিবারগুলোর বাড়ি-ঘরের মালামাল লুট ও ভাংচুর করে সমাজ সেবক নামধারী স্বার্থান্বেসী আলহাজ¦ মো. মোখলেশুর রহমান মুখলেশ ও তাঁর বাহিনী।
গত বৃহস্পতিবার (১১ ফেব্রয়ারী) বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত নিজে এবং তাঁর বাহিনীর লোকজন দিয়ে সেখানে বাস করা প্রায় ৭/৮টি পরিবারের আসবাবপত্র ভেঙ্গে দেয় এবং লুট করে নিয়ে যায়।
এ সংবাদ সদর থানা পুলিশকে ভূক্তভোগী মোহবুল ও গণমাধ্যম কর্মীরা অবহিত করলেও কোন অজ্ঞাত কারণে পুলিশ কোন পদক্ষেপ নেয়নি। সরকারী জমি জবর দখল এবং ভূমিহীন পরিবারগুলোর উপর অত্যাচার-নির্যাতন, তাদের অন্যান্য সম্পদ নষ্ট, হুমকী-ধামকীর বিষয়টি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনে জানিয়ে কোন প্রতিকার না হওয়ায় অবেশেষে আদালতের আশ্রয় নেয় অসহায়, ভূক্তভোগী পরিবারগুলো।
সরজমিন জানা গেছে, জাল কাগজপত্র তৈরী করে স্থানীয় ভূমিদস্যুদের সহযোগিতা নিয়ে সরকারী ১২ বিঘা জমির মধ্যে প্রায় ৮ বিঘা জমি সেখানে থাকা বাড়ি-ঘর ভাঙচুর করে দখলে নিয়েছে সমাজ সেবক নামধারী আলহাজ্ব মোখলেশুর রহমান। তবে অসহায় পরিবারগুলোর অভিযোগ, সবকিছু জেনেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনেকটায় নিরব কেন? তাদের এবং স্থানীয় সচেতন মহলের প্রশ্ন, সরকারী জমি উদ্ধার বা রক্ষনাবেক্ষন এবং দরিদ্র অসহায়, ভূমিহীন পরিবারগুলোকে রক্ষায় এগিয়ে আসছে না জেলার সংশ্লিষ্ট কোন দপ্তরই। “দীর্ঘদিন থেকেই চলা এমন ঘটনায় জেলার সচেতন মহল, সমাজ সেবক, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ সকলে যেন নিরব দর্শক। তাহলে কি? এই মোখলেশুর রহমানের কাছে জেলার সংশ্লিষ্ট দপ্তরগুলো জিম্মি? নাকি কোন অজ্ঞাত কারন-এমনটায় প্রশ্ন সেখানে বাস করা অসহায় ভূমিহীন পরিবারের বৃদ্ধা, নারী-পুরুষদের।”
বর্তমানে অসহায় পরিবারগুলো সেই থেকেই খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছে। এইতো মানবতা, এইতো সমাজ সেবা? এটাই তো সেবা করা, বিষয়টি যেন-“গরু মেরে জুতো দান”। কোটি টাকার সরকারী সম্পদ জবর দখল করে ভূমিহীনদের উচ্ছেদ করা ব্যক্তিটি নাকি বর্তমানের সমাজ সেবক, জনদরদী এমনটায় ক্ষোভের সাথে জানালেন মোখলেশুরের অত্যাচারে-নির্যাতনে দিশেহারা অসহায় ভূমিহীন পরিবারের বৃদ্ধা, নারী, পুরুষরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.