সম্ভবত ১২ই ডিসেম্বর কলকাতা ও হাওড়ার পৌরসভার ভোট

কলকাতা (ভারত) প্রতিনিধি: সবঠিকঠাক থাকলে আগামী ১২ই ডিসেম্বর একযোগে কলকাতাও হাওড়ার পৌরসভার  নির্বাচন হবার সম্ভাবনা বলে রাজ্য সরকারের তরফ থেকে গতকাল এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
জগদ্ধাত্রী পুজো ও ছট পুজো মিটে গেলেই নভেম্বরের কোন সময়ে নির্বাচনের নোটিশ জারি হতে পারে বলে রাজ্য নির্বাচন কমিশনকে ইঙ্গিত দেওয়া হয়েছে।
উপ-নির্বাচনে বিপুল ভোটে জয় নিশ্চিত করে দেশ থেকে বিজেপি হটানোর ডাক দিয়েছেন মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায়।সেই সঙ্গেই তিনি বলেছিলেন দেশে সংক্রমণ এখন অনেকটাই নিয়ন্ত্রণে তাই উপ-নির্বাচনের পরেপরেই পৌরসভার ভোটগুলো সেরে ফেলতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
সেই প্রতিশ্রুতি মতো ডিসেম্বরই পৌরসভার গুলোর ভোট হোক প্রতিশ্রুতির নিদর্শন হিসেবে। আর তাই নবান্ন থেকে রাজ্য নির্বাচন কমিশনকে তৈরি থাকতে বলা হয়েছে। তবে করোনার গতিপ্রকৃতিই একমাত্র ভরসা ভোটের নির্ঘণ্ট তৈরি করার সেকথাও নবান্ন থেকে বলা হয়েছে।
এই প্রসঙ্গে রাজ্য বিজেপির  সভাপতি শ্রী সুকান্ত মজুমদারের দাবি নির্বাচন করাতে হবে কেন্দ্রীয় বাহিনী দিয়ে। তা না হলে আদালতের দ্বারস্থ হবার হুমকি দিয়েছেন।
কলকাতা সহ একশোবারোটি পুরসভা গত কয়েক বছর ধরেই প্রশাসকমণ্ডলীর পরিচালনায়। দৈনন্দিন কাজকর্ম তাঁরাই দেখাশোনা করেন।
আগামী ৩০শে অক্টোবর খড়দহ সহ চারটি বিধানসভার উপ-নির্বাচন রয়েছে। ৪ই নভেম্বর কালীপুজো, ১০ই নভেম্বর জগদ্ধাত্রী পুজো। ১০-১১ তারিখ ছট পুজো। তারপরেই ১২ই নভেম্বর কলকাতাও হাওড়ার পুরসভার ভোটের বিজ্ঞপ্তি জারি হতে পারে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে ও একমাসের মধ্যে ভোট প্রক্রিয়া শেষ করতে হবে। যেহেতু ১লা নভেম্বর থেকে শুরু হবে ভোটার তালিকার সংশোধনের কাজ তাই পুরাতন তালিকার ভিত্তিতেই নির্বাচন হবে।
এতদিন করোনা ও অন্যান্য ইস্যুতে ভোট করানো যায়নি। এখন করোনার সংক্রমণ অনেকটাই কম ও অধিকাংশ মানুষেরই টিকাকরণ হয়ে গিয়েছে তাই রাজ্য সরকার চাইছে শীঘ্রই নির্বাচন প্রক্রিয়া শেষ করার।
রাজ্য নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী পৌরসভা ও পঞ্চায়েত ভোটের ক্ষেত্রে দিনক্ষণের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। পৌরসভার ভোটের ক্ষেত্রে মুখ্যপুরসচিব রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানান কবে ভোট হতে পারে। আর পঞ্চায়েত ভোটের ক্ষেত্রে পঞ্চায়েত সচিব চিঠি দেন। এটাই দস্তুর।
তবে আগামী দু-তিন মাসের মধ্যেই যে ১১২টি পৌরসভার ভোট হতে চলেছে তা একপ্রকার বলাই যায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.