সমুদ্র থেকে শতাধিক রোহিঙ্গাকে উদ্ধার শ্রীলঙ্কান বাহিনীর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইঞ্জিন বিকল হয়ে ভারত মহাসাগরে ভাসমান একটি ট্রলার থেকে শতাধিক রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে শ্রীলঙ্কার নৌবাহিনীর সদস্যরা। রোববার (১৮ ডিসেম্বর) রাতে দেশের উত্তর উপকূল থেকে বিশ্বের সবচেয়ে বিপদগ্রস্ত জনগোষ্ঠীর ১০৪ জনকে উদ্ধার করা হয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
শ্রীলঙ্কার নৌবাহিনীর মুখপাত্র গায়ান বিক্রমাসুরিয়ার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ধারকৃত রোহিঙ্গাদের ইতোমধ্যে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। পরে তাদের আদালতে সোপর্দ করা হবে।

উদ্ধারকৃত রোহিঙ্গাদের ইতোমধ্যে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিক্রমাসুরিয়া জানিয়েছেন, উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে ৩৯ জন নারী ও ২৩ জন শিশু রয়েছেন। এছাড়া একজন ৮০ বছর বয়সী পুরুষ, একজন নারী ও তার দুই সন্তান অসুস্থ থাকায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রয়টার্সকে নৌবাহিনীর ওই কর্মকর্তা জানান, নৌবাহিনীর কর্মীরা ট্রলারটিকে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে ভাসতে দেখেছেন। এর ইঞ্জিন নষ্ট হয়ে যায়।

নৌবাহিনীর কর্মীরা ট্রলারটিকে শ্রীলঙ্কার উত্তর উপকূল থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে ভাসতে দেখেছেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে নৌকার লোকজন জানিয়েছে, এটি মায়ানমারের আরাকান উপকূল থেকে ইন্দোনেশিয়ায় যাচ্ছিল। মাঝপথে ইঞ্জিন বিকল হয়ে যায়। ট্রলারের সব যাত্রীকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। পুলিশ এসব রোহিঙ্গাদের আদালতে হাজির করার পর বিচারক পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত দেবেন।
সমুদ্রপথে রোহিঙ্গাদের বিদেশে যাওয়ার হার বেড়েছে। এক্ষেত্রে তাদের প্রধান টার্গেট প্রতিবেশী ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। তবে যাত্রার মাঝপথে নৌকা ডুবে যাওয়া এবং ইঞ্জিন বিকল হওয়ার মতো দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে এসব যাত্রায়। গত কয়েক মাসে এ ধরনের কয়েকটি নৌকা থেকে শত শত রোহিঙ্গা যাত্রীকে উদ্ধার করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.