সদ্য বিদায়ী ২০২০ ইং সালে রাজশাহীতে ৩৪৮ নারী-শিশু নির্যাতনের শিকার : লফস

প্রতীকী ছবি
নিজস্ব প্রতিবেদক: দেশের অন্যান্য স্থানের মত রাজশাহীতেও নারী ও শিশু নির্যাতনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রাজশাহী মহানগর ও জেলায় গত এক বছরে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে।
স্থানীয় উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি রাজশাহী জেলায় নারী ও শিশুদের উন্নয়নে কাজ করছে।
লফস জানায়, ২০২০ সালে রাজশাহীতে হত্যাকাণ্ডের শিকার হয়েছে ৩০ জন নারী ও শিশু। এছাড়া নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৬২ জন।
এর বাইরে আত্মহত্যা চেষ্টা করেছেন ১১ জন, ধর্ষণের শিকার ৫৭ জন, যৌন নির্যাতন ৩১ জন, অন্যভাবে নির্যাতন ৯৯ জন, পর্নোগ্রাফির শিকার আটজন, এসিড সন্ত্রাসের শিকার পাঁচজন, নিখোঁজ ও অপহরণ ২২ জন এবং আহত হয়েছেন ২৩ জন নারী ও শিশু। ২০২০ সালের জানুয়ারী থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই হিসাব রাখা হয়েছে।
লফস মনে করে, যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশী কিছু টিভি সিরিয়াল নারী ও শিশু নির্যাতনকে করেছে।
এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে।
অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। ওই বছর নারী ও শিশু নির্যাতনের অনেক ঘটনায় মামলা ও বিচার হয়েছে। কিন্তু অপরাধ কমছে না। দৃষ্টান্তমূলক শাস্তি হলে নির্যাতন কমে আসতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.