শ্রীলঙ্কা থেকে যেতে চাইছে না ‘বিষাক্ত’ সারবাহী চীনা জাহাজ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় ভিড়েছে ২০ হাজার টন সারবাহী একটি চীনা জাহাজ। লঙ্কান প্রশাসন বলছে, সারগুলো বিষাক্ত হয়ে গেছে। তারা চালান গ্রহণ করবে না। তবুও বন্দর ছাড়ছে না জাহাজটি।
আজ শনিবার (১৩ নভেম্বর) এখবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে রাসায়নিক সার আমদানি বন্ধ করে দেয় শ্রীলঙ্কা। এর প্রেক্ষিতেই চীন থেকে প্রাকৃতিক সার অর্ডার করে দেশটি। কিন্তু অর্ডারের প্রথম চালান এসে পৌঁছুলেও তা গ্রহণ করা হচ্ছে না। শ্রীলঙ্কার কৃষি বিভাগের মহাপরিচালক অজন্তা ডি সিলভা বলেন, আমাদের নমুনা পরীক্ষায় দেখা গেছে (চীনা) সার জীবাণুমুক্ত নয়। এগুলো গাজর ও আলুর মতো ফসলের ক্ষতি করতে পারে।
সার খালাস না হওয়ায় খেপে ওঠে চীনা রপ্তানিকারক প্রতিষ্ঠান কিংডাও সিউইন। তারা এক বিবৃতিতে জানায়, দেখা যাচ্ছে, শ্রীলঙ্কায় ন্যাশনাল প্ল্যান্ট কোয়ারেন্টাইন সার্ভিসের অবৈজ্ঞানিক শনাক্তকরণ পদ্ধতি এবং তাদের ফল আন্তর্জাতিক কনভেনশন মেনে চলে না।
অক্টোবরের শেষদিকে শ্রীলঙ্কার বন্দর কর্তৃপক্ষ এটির কার্গো আনলোড করার অনুমতি প্রত্যাখ্যান করে। এরপর হিপ্পো স্পিরিট জাহাজটি কলম্বো বন্দর থেকে দূরে সরে যায় এবং হাম্বানটোটা বন্দরের দিকে রওনা দেয়। সর্বশেষ কিছু ছবিতে দেখা গেছে, জাহাজটি ওই বন্দরের কাছাকাছি পৌঁছে গেছে। বার্তাটা খুব পরিষ্কার, চীনা কোম্পানি এই সার চীনে ফেরত নেবে না। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.