শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোতাবায়া রাজাপাকসে। চরম প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ নির্বাচনে তিনি সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেছেন।

আজ রবিবার (১৭ নভেম্বর) ভোট গননা শেষে গোতাবায়ার মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা জয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। সাবেক সেনাপ্রধান ৭০ বছর বয়সী গোতাবায়া তামিল গেরিলাদের পরাস্ত করে দেশটিতে ৩৭ বছর ধরে চলা বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের অবসান ঘটিয়েছেন।

কেহেলিয়া রাম্বুকওয়েলা বলেন, আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এটি সুস্পষ্ট জয়।এদিকে গোতাবায়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী ৫২ বছর বয়সী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি নির্বাচনের ফল মেনে নিয়েছেন এবং গোতাবায়াকে অভিনন্দন জানিয়েছেন সাজিথ।

তিনি বলেছেন, জনগণের রায়কে আমি সম্মান জানাচ্ছি। শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসেবে জয়লাভ করায় গোতাবায়া রাজাপাকসেকে অনেক অভিনন্দন। এদিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে জনমনে ভয় ও আতঙ্ক ছিল। কেননা গত এপ্রিলে দেশটির ইতিহাসে ভয়াবহতম এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়।

এর আগে গককাল শনিবার ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টা আগেই মুসলিম ভোটারদের বহনকারী শতাধিক বাসের বহরে হামলা চালানো হয়। ভোটারদের বহনকারী ওই বাসগুলো লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় বন্দুকধারীরা। ওই ঘটনায় কেউ হতাহত না হলেও মুহূর্তেই মানুষের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.