শ্রমিক লীগ পাবনা জেলা আহ্বায়ক কমিটির নেতৃত্বে সম্মেলন আহ্বান

পাবনা প্রতিনিধি: পাবনা জেলা শ্রমিক লীগ আহ্বায়ক কমিটির আহ্বায়ক আলমগীর হোসেন আলম ও সদস্য সচিব মঞ্জুরুল হক এক বিবৃতিতে জানান, কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতৃবৃন্দের সাথে পরামর্শক্রমে খুব শ্রীঘ্রই পাবনা জেলা শ্রমিক লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। আমরা সম্মেলন সফল ও সার্থক করতে কাজ করছি।
সম্মেলনে পাবনা জেলা কমিটিতে যারা প্রার্থী ও সদস্য হতে ইচ্ছুক পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক আলমগীর হোসেন আলম ও সদস্য সদস্য সচিব মঞ্জুরুল হক পাবনা জেলা শ্রমিক লীগের অস্থায়ী কার্যালয়ে তাদের যোগাযোগ করতে আহ্বান করেছেন।
উল্লেখ্য, জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন জাতীয় শ্রমিক লীগকে গতিশীল ও শক্তিশালী করার লক্ষে সারাদেশের ন্যায় পাবনা জেলাতেও সম্মেলন করার লক্ষে কেন্দ্রীয় নির্বাহী কমিটি একটি আহ্বায়ক কমিটির অনুমোদন দেয়। পাবনা শ্রমিক লীগের ৪৫ সদস্য বিশিষ্ট্য ত্রিবার্ষিক কমিটির মেয়াদ দীর্ঘ ১৩ বছর পেরিয়ে যাওয়ায় (দলের সাধারণ সম্পাদক হাকিম মালিথাসহ ১১ জন নেতৃবৃন্দ প্রয়াত এবং অনেকে অসুস্থ) বিগত কমিটির ২৬ জনের স্বাক্ষরিত সম্মেলন চেয়ে আবেদনের প্রেক্ষিতে জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কে.এম. আযম খসরু গঠনতন্ত্রের ১৫ (ঘ) ধারা অনুযায়ী আলমগীর হোসেন আলমকে আহ্বায়ক ও মঞ্জুরুল হককে সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট্য কমিটি অনুমোদন দেয়। কমিটি অনুমোদনের সংবাদটি জাতীয় দৈনিকসহ ঢাকা-পাবনার বিভিন্ন প্রিন্ট ও অনলাইন গণমাধ্যমে তা প্রকাশিত হয়েছে।
জাতীয় শ্রমিক লীগের প্যাডে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কে.এম. আযম খসরু স্বাক্ষরিত নির্দেশনা অনুযায়ী বর্তমান পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক আলমগীর হোসেন আলম ও সদস্য সচিব মঞ্জুরুল হক পাবনা জেলায় একটি ঐক্যবদ্ধ ও শক্তিশালী কমিটি সম্মেলনের মাধ্যমে বাস্তবায়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।
পাবনা জেলা শ্রমিক লীগ নিয়ে ধোঁয়াশা ও বিভ্রান্তি নিয়ে পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক আলমগীর হোসেন আলম ও সদস্য সচিব মঞ্জুরুল হক বলেন, ১৭ মার্চ এক বিজ্ঞপ্তিতে জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কে.এম. আযম খসরু জানান, “জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি (চলতি দায়িত্ব) নূর কুতুব আলম মান্নান কর্তৃক জাতীয় শ্রমিক লীগ, পাবনা জেলার শাখা কমিটি সংক্রান্ত গত ১৬/৩/২৪ খ্রি. তারিখের স্বাক্ষরিত একটি চিঠি আমার নজরে এসেছে। জাতীয় শ্রমিক লীগ নিজস্ব গঠনতন্ত্র ও শ্রম আইন দ্বারা পরিচালিত হয়। ব্যক্তিগত ইচ্ছায় সংগঠন পরিচালনা করার কোনো সুযোগ নাই। জাতীয় শ্রমিক লীগের গঠনতন্ত্রের ১৫(ঘ) ধারা অনুযায়ী সাধারণ সম্পাদক ফেডারেশন পরিচালনার প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন। সে অনুযায়ী যে কোনো সিদ্ধান্তের চিঠিতে সাধারণ সম্পাদক স্বাক্ষর করে থাকেন। সভাপতি (চলতি দায়িত্ব) সংগঠনের যে কোনো বিষয়ে সাধারণ সম্পাদককে শুধু পরামর্শ দেয়া ছাড়া কোন সিদ্ধান্তের বিষয়ে চিঠি দেয়ার এখতিয়ার নাই।
নূর কুতুব আলম মান্নান (চলতি দায়িত্ব) সংগঠনকে ব্যক্তিগত প্রতিষ্ঠানে পরিণত করেছেন, ব্যক্তিস্বার্থে আঘাত পড়লেই তার মতিভ্রম ঘটে, ঠিক তখনই সংগঠনকে নিয়ে গঠনতন্ত্র বিরোধী চিঠি-পত্র লিখে সংগঠনের ভিতর বিশৃঙ্খলা সৃষ্টি করেন। তারই অংশ হিসেবে গত ১৬ মার্চ নূর কুতুব আলম মান্নান পাবনা জেলা আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়াকে কেন্দ্র করে যে ভাষায় চিঠি-পত্র লিখেছেন, তা সম্পূর্ণ গঠনতন্ত্র বিরোধী, শিষ্ঠাচার, শৃঙ্খলা বহির্ভূত কাজ। তাই সংগঠনের বৃহত্তর স্বার্থে গঠনতন্ত্র পরিপন্থীভাবে নূর কুতুব আলম মান্নান কর্তৃক জাতীয় শ্রমিক লীগ, পাবনা জেলার শাখা কমিটি সংক্রান্ত গত ১৬/৩/২৪ খ্রি. তারিখের স্বাক্ষরিত চিঠি গঠনতন্ত্রের ক্ষমতাবলে বাতিল করা হলো এবং পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক কমিটি পর্নবহাল থাকবে।
যেহেতেু গঠনতান্ত্রিকভাবে পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়া হয়েছে, তাই কেন্দ্রীয় কমিটি ও জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দের সাথে পরামর্শক্রমে সম্মেলন প্রস্তুত করার দায়িত্ব আহ্বায়ক কমিটির ওপর বর্তায়।
পাবনা জেলা শ্রমিক লীগের সাবেক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক সম্মেলন প্রস্তুত করতে ৫১ সদস্য বিশিষ্ট্য কমিটির সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন বলে আশা রাখি।”
পাবনা জেলা শ্রমিক লীগের আহ্বায়ক ও সদস্য সচিব আরও জানান, পাবনা জেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) পাবনার আঞ্চলিক পত্রিকা দৈনিক ইছামতি ও বিবৃতি পত্রিকায় যে বিবৃতি দিয়েছেন তা সংগঠন বিরোধী। কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও পাবনা জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দকে আমরা এ বিষয়ে অবহিত করেছি।
পাবনা জেলা শ্রমিক লীগ আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ পাবনা জেলার শ্রমিকদের সাবেক কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের বিভ্রান্ত ও বিভাজন সৃষ্টির অপচেষ্টা রুখে দিয়ে সংগঠনকে গতিশীল ও শক্তিশালী করার লক্ষে সকলকে ঐক্যবদ্ধ হতে আহবান জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পাবনা প্রতিনিধি আর কে আকাশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.