শেষ হয়ে আসছে চাঁপাইনবাবগঞ্জে কোয়ারেন্টাইনের জায়গা


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: শেষ হয়ে আসছে চাঁপাইনবাবগঞ্জে কোয়ারেন্টাইনের জায়গা। ১০০ জন রাখার স্থানে বর্তমানে রয়েছে ৮০ জন। ভারত থেকে যেভাবে মানুষ আসা অব্যহত রয়েছে, তাতে জেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানে রাখার জায়গা। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানের জন্য আরোও বেশী জায়গা ব্যবস্থা নেয়া প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।
জানা গেছে, দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে মোট ৮০ জন বাংলাদেশেী ফেরত এসেছে। গত ১৯ মে থেকে ২৬ মে পর্যন্ত আট দিনে তারা দেশে ফিরেছেন। ফেরত আসা সকলকেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানে রয়েছে।
জেলা পরিষদের শিবগঞ্জ উপজেলা ডাকবাংলো, ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতাল, জেলা শহরের হোটেল আল নাহিদ ও আবাসিক হোটেল রোজে তাদেরকে কোয়ারেন্টানে রাখা হয়েছে। এদিকে, ফুরিয়ে আসছে সোনামসজিদ দিয়ে ফেরত আসা বাংলাদেশিদের কোয়ারেন্টানের জায়গা। আর মাত্র ২০ জন হলেই চাঁপাইনবাবগঞ্জে কোয়ারেন্টান সেন্টারের জায়গা শেষ হয়ে যাবে।
বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী। তিনি জানান, পূর্বে থেকেই জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ ১০০ জনের প্রতি নিয়ে জেলার এসব কোয়ারেন্টান সেন্টার প্রস্তুত করেছিল। বুধবার (২৬ মে) পর্যন্ত ইতোমধ্যে ৮০ জন চলে এসেছে। তাই ১০০ জন আসার পর বাকিদের জন্য রাজশাহীতে কোয়ারেন্টানের ব্যবস্থা করা হয়েছে।
রাজশাহী জেলা প্রশাসনের সাথে এনিয়ে প্রস্তুতির বিষয়ে কথা চলছে। প্রাথমিকভাবে সেখানে ৫টি কোয়ারেন্টান সেন্টার প্রস্তুত করা হয়েছে। হোটেল আল নাহিদে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানে থাকা ব্যক্তি জানান, এখনও সোনামসজিদ সীমান্তের ওপারে ভারতে প্রায় ২ হাজার বাংলাদেশি আটকে আছে।
পশ্চিমবঙ্গের কলকাতায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন থেকে নাগরিকদের নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি না দেয়ার কারনে তারা ফিরতে পারছে না। এর আগে গত বুধবার (১৯ মে) হঠাৎ করেই সোনামসজিদ দিয়ে আসে ২৪ জন ভারতে আটকে পড়া বাংলাদেশী।
দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (২০ মে) আসে আরও ১১ আটকেপড়া বাংলাদেশি। তৃতীয় দিনে ০২, চতুর্থ দিনে ২৩, পঞ্চম দিনে ০৫, ষষ্ঠ দিনে ০৪ ও সপ্তম দিনে ০৩ জন ভারত ফেরত এসেছে। বুধবার (২৬ মে) এসেছে আরও ০৮ বাংলাদেশী।
সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী আরও বিটিসি নিউজকে জানান, ভারত থেকে আসা ৮০ জনের মধ্যে দুইজনের পজিটিভ পাওয়া গেছে। তবে কারো দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি। কোয়ারান্টাইনে থাকা ব্যক্তিদের ১২ দিনের মাথায় আবার পরীক্ষা করার পর নেগেটিভ আসলে ১৪ দিন শেষে ছাড়পত্র পাবেন। তবে কারো পজেটিভ আসলে আইসোলেশনে পাঠানো হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.