শেকৃবিতে প্রসাশনিক কর্মকর্তাকে উপাচার্য নিয়োগ, বশেমুরবিপ্রবির শিক্ষক সমিতির প্রতিবাদ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের( শেকৃবি) চলতি রুটিন উপাচার্য হিসেবে রেজিস্টারকে মনোনীত করায় প্রতিবাদ জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।
গতকাল বুধবার (২৩ সেপ্টেম্বর)  শিক্ষক সমিতির সভাপতি ড.হাসিবুর রহমান ও সাধারন সম্পাদক মোঃ রাকিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়,”গত ২০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিপত্রে (স্মারক নং- ৩৭.০০.০০০ ०.১১৮.৯৯.১১১.০২.৬৪) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা এর রেজিস্ট্রার জনাব শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন/চলতি দায়িত্বের আদেশ জারি করা হয়েছে যা শিক্ষকদের জন্য অবমাননাকর।
একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের মত মর্যাদাসম্পন্ন পদে দায়িত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ধারণা, চেতনা এবং স্বায়ত্তশাসনের পরিপন্থী।
ইতােপূর্বে, আমরা দেখেছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদটি শূন্য হয়ে গেলে, শিক্ষা মন্ত্রনালয় থেকে সংকটকালীন পরিস্থিতি মােকাবেলায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের চলতি দায়িত্ব দেওয়া হয়।
কিন্তু, অতীব দুঃখের বিষয় এই যে, চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্যের কাজের সীমা সুস্পষ্ট না থাকায় অনেক ক্ষেত্রেই এ পদের অপব্যবহার হয়, যা উচ্চ শিক্ষার সামগ্রিক পরিবেশ ব্যাহত করছে।
এ ব্যাপারে শিক্ষা মন্ত্রনালয় তথা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঠিক দিক নির্দেশনা আশা করছি।
একই সাথে, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, প্রাে-উপাচার্য, ট্রেজারের মত গুরুত্বপূর্ণ শূন্য পদগুলােতে অতিসত্বর যােগ্য এবং বিচক্ষণ ব্যক্তিবর্গদের নিয়ােগ দিয়ে আসন্ন সংকট উত্তরণে শিক্ষা মন্ত্রনালয়কে আরাে বেশী তৎপর হতে অনুরােধ জানাচ্ছি।”
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বশেমুরবিপ্রবি (গোপালগঞ্জ) প্রতিনিধি নওরীন বর্না। #
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়,”পরিশেষে, বিশ্ববিদ্যালয় তথা উচ্চ শিক্ষার চলমান অগ্রযাত্রাকে জ্ঞান ও গবেষণা নির্ভর করতে এবং সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে জাতিগঠনের জন্য আরাে উপযােগী করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রনালয়ের দূরদর্শী সিদ্ধান্ত এবং পদক্ষেপ আশা করছি।”
প্রসঙ্গত,  শেকৃবিতে গত ২০ সেপ্টেম্বর জারীকৃত বিজ্ঞপ্তিতে রেজিস্টারকে উপাচার্য ঘোষনার পর এমন প্রতিবাদ জানিয়েছে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি।

Comments are closed, but trackbacks and pingbacks are open.