শুরু হলো পুরসভার উদ্যোগে গাছ থেকে আলো খোলা

কলকাতা (ভারত) প্রতিনিধি: ইদানিং শহর জুরে সৌন্দর্যায়নের জন্য গাছগুলোকে বিভিন্ন রঙের বাতি দিয়ে সাজানোর প্রক্রিয়া চলছিল। বিশেষ করে হোটেল রেস্টুরেন্ট ও দ্রষ্টব্যস্থানের মূল ফটকের গাছগুলো সাজছিল বিভিন্ন আলোক মালায়।
কিন্তু সাম্প্রতিক পরিবেশবিদদের এক সমীক্ষা বলছে যে,সৌন্দর্যায়তনের জন্য বা দৃস্টিনন্দন আলোকমালায় শহরের গাছগুলো শোভা পেলেও তার বিরূপ প্রতিফলন হচ্ছে গাছগুলোতে। শুধু তাই নয় রাত্রিবেলা অনেক পশুপক্ষী গাছেতে আশ্রয় নেয়। তাদের শারীরবৃত্তিয় কাজে ব্যাঘাত ঘটছে। বেশকিছু ধরনের পাখি আর দেখাও যাচ্ছে না।
মাস খানেক আগে হাইকোর্টের দায়ের হওয়া মামলায় গাছ থেকে রঙিন আলো খুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়।সেই নির্দেশের পরিপ্রক্ষিতে শুরু হয়েছে শহরের গাছথেকে রঙিন আলো খোলার বলে জানিয়েছেন পুরসভার দায়িত্বপ্রাপ্ত আলোক বিভাগের প্রতিনিধি শ্রী সন্দীপ বক্সি।
পরিবেশ বিজ্ঞানী ডঃ স্বাতী নন্দী চক্রবর্তী বলেন,একটি গাছে প্রচুর পোকামাকড় ও পাখি বসবাস করে।খাদ্য এবং খাদকের সম্পর্ক থাকে সেখানে ।তাদের অনুধাবন শক্তি আছে ও শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে।এর ফলে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়।সংশ্লিষ্ট সকলকে সেই ব্যাপারে নজর দিয়ে কাজ করতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.