শুভ জন্মদিন কবির বকুল

ঢাকা প্রতিনিধি: গান মনের খোরাক। এই গান গেয়ে জনপ্রিয়তা পরিচিতি সবই পান শিল্পীরা। কিন্তু সেই গানের সুন্দর সুন্দর কথা যারা লিখেন, তারা থেকে যান আড়ালে। কিন্তু আড়ালে নেই কবির বকুল। নিজ প্রতিভায় তিনি সমগ্র দেশব্যাপী সুপরিচিত। বাংলা সঙ্গীত জগতের অন্যতম সেরা একজন গীতিকার তিনি। তার হাতে জন্ম হয়েছে অসংখ্য সুপারহিট গানের।

আজই সেই কবির বকুলের জন্মদিন। ৫২ পেরিয়ে ৫৩ বছরে পা দিলেন বাংলা সঙ্গীতের এই কিংবদন্তি। ১৯৬৬ সালের ২১ নভেম্বর তিনি চাঁদপুরে জন্মগ্রহণ করেন। স্ত্রী সঙ্গীতশিল্পী দিনাত জাহান মুন্নি, দুই মেয়ে প্রেরণা প্রতীক্ষা এবং ছেলে প্রচ্ছদকে নিয়ে তার সংসার।

১৯৮৬ সাল থেকে কবির বকুল কবিতা গান লেখালেখির সঙ্গে জড়িত। ১৯৮৮ সালে প্রথম ১৩টি গান লিখে তিনি শিল্পী তপন চৌধুরীকে দেন। সেখান থেকে দুটি গান দুটি অ্যালবামে আসে। প্রথম গান ছিলকাল সারা রাত তোমারই কাঁকন যেন মনে মনে রিনিঝিনি বেজেছে যেটির গায়ক ছিলেন প্রয়াত ব্যান্ডশিল্পী আইয়ুব বাচ্চু। দ্বিতীয় গানটি ছিলপথে যেতে যেতে খুঁজেছি তোমায় এটির গায়ক ছিলেন শিল্পী নাসিম আলী খান।

 

 

এখন পর্যন্ত আট শতাধিক ছায়াছবির গান লিখেছেন কবির বকুল। সবমিলিয়ে তার লেখা গানের সংখ্যা পাঁচ হাজারেরও বেশি। সঙ্গীতে বিশেষ অবদানের জন্য তিনি চার বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তিন বার জিতেছেন বাচসাস পুরস্কার। ছাড়া বাংলাদেশ প্রযোজক সমিতির পুরস্কার এবং বিনোদন বিচিত্রা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার তিনি অর্জন করেছেন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.