শিবগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধে কিশোর- কিশোরীদের নিয়ে ফোরাম গঠনে সভা


প্রেস বিজ্ঞপ্তি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুইটি ইউনিয়নে ‘কিশোরী-কিশোরীদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ প্রকল্পের আওতায় কিশোর-কিশোরীদের নিয়ে ফোরাম গঠন করা হয়েছে। গত রবিবার থেকে আজ মঙ্গলবার (২১ জানুয়ারী) পর্যন্ত তিন দিনব্যাপী উপজেলার শ্যামপুর ইউনিয়নের সম্মেলন কক্ষে ও বিনোদপুর ইউনিয়নে অবস্থিত এসিডির এরিয়া অফিসে কিশোর-কিশোরী ফোরাম গঠনে সভা অনুষ্ঠিত হয়। উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে এবং ‘ ইউনিসেফ’ এর অর্থায়নে অনুষ্ঠিত হয় এ সভা।

‘সামাজিক কার্যক্রমের মাধ্যমে কিশোর-কিশোরীদের ক্ষমতায়নের মাধ্যমে বাল্যবিবাহ নিরোধ প্রকল্পে’র আওতায় শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ও বিনোদপুর ইউনিয়নের ৪টি গ্রামের ১৮০ জন কিশোর-কিশোরী নিয়ে ৬টি ফোরাম গঠন সভা গতকাল মঙ্গলবার সম্পন্ন হয়। প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. আশরাফুল হক, প্রোগ্রাম অফিসার মো. হুমায়ুন করিব , মো. সামিম রেজা ও সহদেব কুমার কর্মশালায় বিভিন্ন সেশন পরিচালনা করেন।

ফোরাম সভায় কীভাবে সমাজে বাল্য বিবাহের প্রবণতা ছড়িয়ে পড়ছে এবং এর ভয়াবহতা থেকে কিশোর-কিশোরী প্রজন্মকে কীভাবে রক্ষা করা যায় এবং বাল্যবিবাহ নিরোধে সামাজিক উদ্যোগ গ্রহণ তাছাড়াও সমাজে শান্তি ও সহনশীলতার পরিবেশ বজায় রাখতে কিশোর-কিশোরীরা কী ধরনের ভূমিকা রাখতে পারে গ্রুপ ওয়ার্কের মাধ্যমে সে সম্পর্কিত একটি কর্মপরিকল্পনা তৈরি করা হয়।

পাশাপাশি স্থানীয় পর্যায়ে বিভিন্ন উন্নয়মূলক কর্মকা-ে এই তরুণ সমাজ কীভাবে অবদান রাখতে পারে এবং বাল্যবিবাহ প্রতিরোধ করতে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে তাদেরকে ধারণা প্রদান করা হয়।

বার্তা প্রেরক আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার, এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.