শতবর্ষের রাম মন্দিরের আকাঙ্ক্ষা এখন বাস্তব : ভারতের রাষ্ট্রপতি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অযোধ্যায় রাম মন্দির নির্মাণের শতবর্ষের আকাঙ্ক্ষা পূর্ণ হয়েছে বলে মন্তব্য করেছেন। বুধবার (৩১ জানুয়ারি) নতুন সংসদ ভবনে যৌথ সভায় গত ১০ বছরে মোদী সরকারের কাজের প্রশংসা করেছেন তিনি। এরমধ্যে বেশ কয়েকটি দীর্ঘ-অমীমাংসিত প্রকল্প সম্পূর্ণ করা হয়েছে।
ভারতের সংবাদ সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
মুর্মু বলেন, একটি দেশ তখনই দ্রুত গতিতে অগ্রগতি করতে পারে যখন এটি আগের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে ভবিষ্যত নির্মাণে সর্বাধিক শক্তি প্রয়োগ করতে পারে।
মুর্মু বলেন, ‘গত দশ বছরে দেশ এমন প্রকল্পের সমাপ্তি দেখেছে যার জন্য মানুষ কয়েক দশক ধরে অপেক্ষা করেছিল। বহু শতাব্দী ধরে রামমন্দির নির্মাণের আকাঙ্ক্ষা ছিল এবং আজ তা বাস্তবে পরিণত হয়েছে।’
লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার জন্য রাষ্ট্রপতি সংসদ ভবনে ‘সেঙ্গোল’ (রাজদণ্ড) নিয়ে প্রবেশ করেন। জম্মু ও কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ অপসারণ নিয়ে আশঙ্কা ছিল উল্লেখ করে তিনি বলেন সেগুলো এখন ইতিহাস হয়ে গেছে।
তিনি আরও বলেন, ভারত আগে ভঙ্গুর পাঁচ অর্থনীতির দেশের মধ্যে ছিল। কিন্তু গত ১০ বছরে সরকারের গৃহীত বেশ কয়েকটি পদক্ষেপের কারণে দেশ এখন সঠিক পথে এবং সঠিক গতিতে চলছে। প্রায় ২৫ কোটি মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে। আগে দেশে মূল্যস্ফীতির হার দুই অঙ্কে ছিল যা এখন ৪ শতাংশের মধ্যে রয়েছে।
প্রধানমন্ত্রী মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল ও নীতিন গড়করি, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গ ও কংগ্রেসের সংসদীয় দলের প্রধান সোনিয়া গান্ধী অধিবেশনের সামনের সারিতে উপবিষ্ট ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.