শক্তিশালী ঘূর্ণিঝড়ে ভারতে মৃতের সংখ্যা বেড়ে দারায় ১২৫

বিটিসি নিউজ ডেস্ক: শুক্রবার ভারতে নিহতের সংখ্যা বেড়ে ১২৫ জনে দাঁড়িয়েছে উত্তরাঞ্চলীয় তিনটি রাজ্যে ধূলিঝড় আর বজ্রপাতে। বুধবার বিকালে হঠাৎ করে ওই ঝড় আর বজ্রপাত শুরু হয়। যা বৃহস্পতিবার পর্যন্ত চলে থেমে থেমে। প্রবল বৃষ্টি নামে বেশ কিছু জায়গায়।
উত্তর প্রদেশ আর রাজস্থানে এই ঝড়বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতি ও মৃত্যু হয়েছে ।  হাজার হাজার গাছপালা উপড়ে গেছে বাতাসের তোড়ে। অসংখ্য বাড়িঘরের ছাদ উড়িয়ে নিয়ে গেছে। গৃহহীন হয়ে পড়ে লাখ লাখ মানুষ ।শুক্রবার কর্মকর্তারা  সতর্ক করে দিয়ে বলেছেন, আরো অবনতি ঘটতে পারে আবহাওয়া পরিস্থিতির বলে ধারণা করা হচ্ছে।
দেশটির উত্তর প্রদেশে ও রাজস্থানে প্রচণ্ড এ ঝড়ের আঘাতে হাজার হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আশংকা করা হচ্ছে এতে মৃতের সংখ্যা আরো বাড়বে। এ ঝড়ের ঘণ্টায় গতিবেগ ছিল সর্বোচ্চ ১৩০ কিলোমিটার। রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, ভারতের সবচেয়ে জনবহুল প্রদেশ উত্তর প্রদেশে মোট ৭৬ জনের মৃত্যু হয়েছে।
কমপক্ষে ৪৩ জন প্রাণ হারিয়েছে এই ঝরে এবং ঝড়ের আঘাতে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত আগ্রা জেলা। আগ্রার এক বাসিন্দা বলেন, ‘আবারো ঝড় আঘাত হানতে পারে এমন আশংকা থেকে আমরা ঘুমাতে পারছি না।’ স্থানীয় সংবাদমাধ্যম জানায়, আগ্রার কাছে শুধু খাড়াগড় গ্রামেই ২৪ জনের মৃত্যু হয়েছে।
পার্শ্ববর্তী রাজস্থান রাজ্যে ৩৯ জনের মৃত্যুর খবরপাওয়া গেছে। শনিবার আরো ব্যাপক পরিসরে ঝড় আঘাত হানতে পারে বলে সতর্ক করে দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। সূত্র: এএফপি#

Comments are closed, but trackbacks and pingbacks are open.