লেবাননেও হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় স্তুলা সম্প্রদায়ের ওপর লেবানন থেকে গোলাবর্ষণ চালানো হয়েছে। এরপরেই লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আজ রবিবার সিএনএনের লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
তবে এ হামলার ধরণ এবং এতে কী পরিমাণ হতাহত বা ক্ষয়ক্ষতি হয়েছে- তা নিয়ে কোনো মন্তব্য করেনি আইডিএফ। এ ছাড়া ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা লেবাননের সঙ্গে উত্তরাঞ্চলীয় চার কিলোমিটারের একটি অঞ্চল বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। ওই অঞ্চলে এখন প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ বলে বলা হয়েছে। 
টানা নয়দিন ধরে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। হামাসের হামলার জেরে গাজায় একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী।
ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের বোমাবর্ষণে ৪০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন এক হাজার ৫০০ জন। আজ রবিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ওয়াফা নিউজ এজেন্সি জানিয়েছে, গাজা শহরে নিহত হয়েছেন ২৬০ জন, কেন্দ্রীয় গাজা উপত্যকার দেইর আল-বালাহতে ৮০ জন এবং উত্তরাঞ্চলীয় জাবালিয়া শরণার্থী শিবিরে নিহত হয়েছে ৪০ জন। এ ছাড়া বেইত লাহিয়ায় নিহত হয়েছেন আরও ১০ ফিলিস্তিনি, এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় খান ইউনিসে নিহত হয়েছেন ২০ জন।
গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে আকস্মিক হাজার হাজার রকেট ছুড়ে হামাস। সেইসঙ্গে কয়েক হাজার হামাসের যোদ্ধা ইসরায়েলের সীমান্ত বেড়া ভেঙ্গে দেশটিতে অনুপ্রবেশ করে অতর্কিত হামলা চালায়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছে এক হাজার ৩০০ জনের বেশি। আহত হয়েছে তিন হাজার ৪০০ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.