লুহানেস্কে রাশিয়ার ‘ভাসমান ব্রিজ’ তৈরি, শঙ্কায় ইউক্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তৈরি একটি ভাসমান ব্রিজ নিয়ে নিজেদের শঙ্কার কথা জানিয়েছে ইউক্রেন। মাত্র কয়েকদিন লুহানেস্কের সিভারস্কি দোনেতস নদীর ওপর এ ভাসমান ব্রিজটি বানিয়েছে রাশিয়ার সেনারা।
লুহানেস্কের সেনা প্রশাসনের শঙ্কা, এ ব্রিজটির কারনে এখন লুহানেস্কে ইউক্রেনের প্রতিরক্ষা ও পণ্য সরবরাহ ব্যবস্থা নিজেদের দখলে নিতে সক্ষম হবে রাশিয়া।
ইউক্রেনের লুহানেস্কের সেনা প্রশাসনের প্রধান সেরহি হেয়দেয় সোমবার এ ব্যাপারে বলেন, রাশিয়া ‘রোড অব লাইফ’ নামে একটি রাস্তা দখল করার জন্য চেষ্টা চালাচ্ছে। যে রাস্তাটি সেভারদোনেৎস্কের সম্মুখভাগের সঙ্গে বাখমুতের সংযোগ ঘটিয়েছে। যেখানে একটি গুরুত্বপূর্ণ ঘাটি রয়েছে।
সেরহি হেয়দেয় আরও বলেন, সিভারস্কি নদীর পাশে একটি ভাসমান ব্রিজ ব্যবহার করে নদীর অপর পাশে সরঞ্জাম এনেছে রাশিয়া।
তিনি আরও বলেন, যদি তারা একত্রিত হতে পারে, তাহলে তারা হামলা চালাতে সক্ষম হবে এবং রাস্তাটির আরও কাছে চলে আসতে পারবে এবং লুহানেস্ককে বিচ্ছিন্ন করে ফেলতে পারবে। এর মাধ্যমে নিরাপত্তার একমাত্র পথটি ও অন্যান্য অঞ্চল হাতছাড়া হবে।
এদিকে গণমাধ্যম সিএনএন স্যাটেলাইটে পাওয়া ছবির মাধ্যমে এ ভাসমান ব্রিজটির সত্যতা নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, ৩ মে এর আগে ওই স্থানে কোনো ব্রিজ ছিল না।
এদিকে রাশিয়া যে স্থানটিতে ব্রিজ তৈরি করেছে সেই স্থান থেকে মাত্র দুই মাইল দূরে বিলোহোরিভকায় একটি স্কুলে বোমা হামলা চালায় রুশ সেনারা।
সেই হামলায় প্রায় ৬০ জন নিহত হন।
ধারণা করা হচ্ছে ওই অঞ্চলে অভিযান চালানোর অংশ হিসেবে স্কুলে হামলা চালিয়েছে রাশিয়া।
তবে ব্রিজ তৈরি করার পর সেখান দিয়ে পার হওয়ার পর রাশিয়া কতদূর এগুতে পেরেছে সে বিষয়টি এখনো পরিস্কার নয়। (সূত্র: সিএনএন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.