লিবিয়ায় অভিবাসী নৌকায় আগুন, নিহত-১৫

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লিবিয়ার পশ্চিম উপকূলে একটি অভিবাসী নৌকায় অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। শুক্রবার (৭ অক্টোবর) লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন। লিবিয়ার পশ্চিম উপকূলের সাবরাথায় একটি শরণার্থী নৌকায় এই দুর্ঘটনা ঘটে।
এই প্রসঙ্গে গণমাধ্যম জানাচ্ছে, অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আগুনে বিধ্বস্ত নৌকাটির বিভিন্ন অংশ উপকূলীয় পাথরের ওপর ছড়িয়ে আছে। এর আশেপাশে লাশ পড়ে আছে।
মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, কখন আগুন লেগেছিল জানা যায়নি সে তথ্যও। এছাড়া তাৎক্ষণিকভাবে এসব ভিডিও ও ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।
লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র তৌফিক আল শুকরি জানান, উদ্ধার করা লাশগুলো স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তাদের মৃত্যুর কারণ জানার জন্য দেহাবশেষ পরীক্ষা করা হবে।
অভিবাসী ইস্যুতে কাজ করা একটি স্থানীয় লিবিয়ান এনজিও জানায়, এই ১৫ ব্যক্তিকে মানব পাচারকারীরা গুলি করে এবং তারপর জাহাজে আগুন ধরিয়ে দেয়। নৌকাটিতে ব্যাপক গুলি চালানো হয়েছে।
অভিবাসীরা নিয়মিত লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপের উপকূলে পৌঁছানোর আপ্রাণ চেষ্টা করে। বিপজ্জনক এ সমুদ্রযাত্রার জন্য সাবরাথা একটি প্রধান লঞ্চিং পয়েন্ট।
সাম্প্রতিক বছরগুলোতে মানব পাচারকারীরা যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার বিশৃঙ্খলার সুযোগ নিয়ে আর্থিকভাবে ফুলেফেঁপে উঠেছে। ছয়টি দেশের সঙ্গে মরুভূমির এই দেশটির দীর্ঘ সীমানা। যেখান দিয়ে অভিবাসীরা ঝুঁকিপূর্ণ সমুদ্রপথে পাড়ি জমায়। (সূত্র: টিআরটি ওয়াল্ড)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.