রোয়া এর উদ্যোগে রাজশাহী বিভাগীয় কমিশনারের সাথে মতবিনিময় সভা

প্রেস বিজ্ঞপ্তি: রিটায়ার্ড অফিসার্স এ্যাসোসিয়েশন (রোয়া) এর উদ্যোগে সিনিয়র জেলা জজ জনাব মোঃ জাহিদুল ইসলাম এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল অদ্য ০১/১১/২০২১ইং তারিখ দুপুর ১২.০০ ঘটিকায় রাজশাহী বিভাগীয় কমিশনার, রাজশাহী এর সাথে সাক্ষাৎ করে রাজশাহী বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে মতবিনিময় করেন। উক্ত মতবিনিময় সভা সঞ্চালন করেন সংগঠনের মহাসচিব অধ্যাপক মোঃ শরিফুজ্জামান।
উক্ত সভায় রোয়ার বিশিষ্ট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভা শেষে মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের কাছে প্রেরণের জন্য একটি প্রস্তাবনা মাননীয় বিভাগীয় কমিশনার মহোদয়ের কাছে হস্তান্তর করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর বিবেচনার জন্য প্রেরিত প্রস্তাবনা গুলি নিম্নে প্রদত্ত হলোঃ

০১। আঞ্চলিক প্রশাসন কেন্দ্রঃ ঢাকার উপর চাপ কমাতে রাজশাহীতে একটি আঞ্চলিক প্রশাসনিক কেন্দ্র স্থাপন যাতে সচিবালয়ের ওপর চাপ কম হয়।

০২। গ্যাস সংযোগঃ গ্যাসের অপচয় বন্ধ করতে রাজশাহীতে গ্যাস মিটার সংযোজন এবং বাসাবাড়ীতে নতুন গ্যাস সংযোগ পুনঃ এবং শিল্প ভিত্তিক চালুকরণ।
০৩। মেডিকেল বিশ্ববিদ্যালয়ঃ আপনার অবদানে প্রতিষ্ঠিত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রকল্প বাজেট গত ৫ বছরেও অনুমোদিত না হওয়ায় জমি অধিগ্রহণ ও নিজস্ব ক্যাম্পাস স্থাপন করে কার্যক্রম পুরোপুরি চালু হয়নি। এ বিষয়ে আপনার সদয় হস্তক্ষেপ প্রয়োজন।
০৪। কৃষি বিশ্ববিদ্যালয়ঃ রাজশাহীতে একটি আন্তর্জাতিক মানের আধুনিক ও গবেষণামূলক কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন।
০৫। আইন বিশ্ববিদ্যালয়ঃ নতুন নতুন অপরাধ দমনে যুগোপযোগী আইন প্রণয়ন, আইন সংষ্কারে গবেষণা এবং উচ্চতর ডিগ্রী প্রদানের জন্য রাজশাহীতে একটি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন।
০৬। সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়ঃ হাজার বছর ধরে বরেন্দ্রভূমি সংস্কৃতির প্রাণকেন্দ্র বিধায় রাজশাহীতে একটি সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় স্থাপন।
০৭। ইপিজেডঃ রাজশাহী অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থার সৃষ্টির লক্ষ্যে রাজশাহীতে একটি ইপিজেড স্থাপন।
০৮। রাজশাহী- ঢাকা ডবল রেল লাইন স্থাপন।
০৯। রাজশাহী- চট্টগ্রাম বিরতিহীন ট্রেন চালু।
১০। নৌবন্দরঃ রাজশাহী-মংলা পুরানো বৃটিশ-ভারত নৌবন্দরটি পুনরায় চালুকরণ।
১১। বিশেষায়িত হিমাগারঃ আম, টমেটো,পিঁয়াজ সহ পচনশীল ফসল সংরক্ষণ করতে রাজশাহীতে বিশেষায়িত হিমাগার স্থাপন।
১২। সার কারখানাঃ কৃষি ভিত্তিক অর্থনৈতিক অঞ্চল রাজশাহীতে একটি সার কারখানা স্থাপন।
১৩। মেরিন একাডেমী: রাজশাহীতে একটি বিভাগীয় মেরিন একাডেমী স্থাপন।
১৪। বিভাগীয় অফিসঃ বছরের পর বছর ভাড়ায় থাকা রাজশাহীর বিভিন্ন বিভাগীয় অফিসের নিজস্ব ভবন নির্মান এবং অতীতে বিভিন্ন সরকারের আমলে রাজশাহী থেকে সরিয়ে নেয়া অফিসসমূহ  পুনরায় রাজশাহীতে স্থানান্তর।
১৫। পবা স্বাস্থ্য কমপ্লেক্সঃ আপনার উদ্বোধনকৃত পবা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০০ বেডের হাসপাতাল ভবন নির্মান হয়েও চালু না হওয়ার কারণ অনুসন্ধান করে চালুকরণ।

প্রবীণ কল্যাণমূলক প্রস্তাবনা:

১৬। ভাড়ায় ছাড়ঃ জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ এর আলোকে বাস, ট্রেন, নৌযান বিমান সহ সকল সরকারী পরিবহন এবং বিনোদনকেন্দ্রে ষাটোর্ধ নাগরিক ও প্রতিবন্ধ¦ীর ভাড়া ৩০% ছাড় প্রদান।
১৭। বাসে আসন সংরক্ষণঃ প্রবীণ নাগরিকদের জন্য বাসের সামনের দুইসারি আসন নিদিৃষ্ট রাখা।
১৮। কাউন্টারে অগ্রাধিকারঃ প্রবীণ নাগরিকদের জন্য ব্যাংক, রেলস্টেশন, বিমানবন্দর সহ সকল কাউন্টারে অগ্রাধিকার প্রদান।
১৯। পেনশনার সঞ্চয়পত্রের লভ্যাংশঃ জাতীয় প্রবীণ নীতিমালা ২০১৩ এর আলোকে ষাটোর্ধ নাগরিকদের জন্য পেনশনার সঞ্চয়পত্রের লভ্যাংশ ২০১৫ সালের মত পুনরায় ১৫% হারে প্রদান এবং কর মওকুফকরণ ও চাকুরীজিবীদের জন্য ডিপোজিট পেনসন স্কিমের লভ্যাংশ থেকে কর্তন বন্ধ।
২০। অবসরপ্রাপ্ত সরকারী চাকুরীজিবীদের বাৎসরিক বেতনবৃদ্ধির হার ৫% থেকে ২০% উন্নীতকরণ।
২১। প্রবীণ পার্ক: প্রতিটি জেলায় উন্মুক্ত শরীরচর্চা ইউনিটসহ প্রবীণ পার্ক চালুকরণ।
২২। অবসরপ্রাপ্ত সরকারী চাকুরীজিবীদের মাসিক স্বাস্থ্য ভাতা ১৫০০ টাকা থেকে ৭৫০০ টাকায় উন্নীতকরণ।
২৩। কেয়ার গিভার ট্রেড: কর্মসৃজনমূলক যুব প্রশিক্ষণ কেন্দ্রসমুহে প্রবীণ ও অসুস্থদের সেবায় পেশাভিত্তিক কেয়ার গিভার ট্রেড অর্ন্তভুক্তকরণ।
২৪। উন্নয়নে সংযুক্তিঃ কর্মক্ষম অভিজ্ঞ ও দক্ষ প্রবীণ নাগরিকদের জ্ঞান ও অভিজ্ঞতা ট্রান্সফার করতে শিক্ষা প্রতিষ্ঠান, প্রশিক্ষণকেন্দ্র, সেবা ও উন্নয়নমূলক প্রতিষ্ঠানে সামান্য ভাতা বা সম্মানীর বিনিময়ে স্বেচ্ছাসেবী হিসেবে কাজের সুযোগ প্রদান।
রাজশাহীর জনগণের প্রাণের দাবীগুলি সদয় বিবেচনার জন্য মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সদয় বিবেচনার জন্য আপনার মাধ্যমে উপস্থাপন করা হলো।

সংবাদ প্রেরক (মোঃ শরিফুজ্জামান), মহাসচিব, রিটায়ার্ড অফিসার্স এ্যাসোসিয়েশন (রোয়া)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.