রোনালদোর দল জুভেন্টাসকে হারিয়ে চ্যাম্পিয়ন নাপোলি

ছবি: সংগৃহীত

বিটিসি স্পোর্টস ডেস্ক: ফেভারিট ক্রিশ্চিয়ানো রোনালদোর দল জুভেন্টাসকে হারিয়ে কোপা ইতালিয়ার শিরোপা জিতেছে নাপোলি। শেষ ৬ বছরে যা দলটির প্রথম কোনো বড় শিরোপা।

গতকাল বুধবার (১৭ জুন) নির্ধারিত সময় গোলশূন্য থাকার পর টাইব্রেকারে গড়ায় ম্যাচ। আর তাতেই ৪-২ এ জয় পায় নাপোলি। সর্বশেষ ২০১৩-১৪ মৌসুমে কোপা ইতালিয়ার শিরোপা জিতেছিল দলটি।

ম্যাচের ৯০ মিনিট পার হওয়ার পর যোগ করা সময়ে নাপোলির দুটি প্রচেষ্টা অসাধারণ দক্ষতায় রুখে দিয়েছিলেন জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। কিন্তু পেনাল্টি শ্যুটআউটে আর জাদু দেখাতে পারেননি তিনি। এই বিশ্বকাপজয়ী তারকাকে ফাঁকি দিয়ে নাপোলির প্রথম চারটি শট নেওয়া সবাই জাল বল পাঠান। লরেঞ্জো ইনসিনিয়ে, মাতেও পলিতানো, নিকোলা মাকসিমোভিচ ও আরকাদিউস মিলিক সফল স্পট-কিকে লক্ষ্যভেদ করেন।

অন্যদিকে প্রথম দুই শট থেকেই গোল আদায় করে নিতে ব্যর্থ হয় জুভেন্টাস। পাওলো দিবালার প্রথম শট ফিরিয়ে দেন নাপোলি গোলরক্ষক অ্যালেক্স মেরেট। জুভেন্টাসের হয়ে দ্বিতীয় শট নেন দানিলো। তিনি মারেন পোস্টের ওপর দিয়ে। এরপর আর এরপর ফেরার পথ পায়নি জুভেন্টাস।

সেমিফাইনালের দ্বিতীয় লেগে পেনাল্টি মিস করে সমালোচনায় ভেসেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তাই নাপোলির বিপক্ষে টাইব্রেকারে রোনালদো পেনাল্টি শট নেওয়ার সুযোগই পাননি।

পুরো ম্যাচে বল দখলে এগিয়ে ছিল জুভরা। তবে আক্রমণে আধিপত্য দেখায় নাপোলি। প্রথম দিকে চাপে থাকলেও ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয় তারা। আর জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন পুরো ম্যাচে দারুণ সব সেইভ করলেও পেনাল্টিতে কিছু করতে পারেননি। বরং তাকে ছাপিয়ে নায়ক বনেছেন নাপোলির তরুণ ইতালিয়ান গোলরক্ষক অ্যালেক্স মেরেট।

খেলার একেবারে শেষ মুহূর্তে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গোল পেয়েই যাচ্ছিল নাপোলি। কিন্তু সার্বিয়ান ডিফেন্ডার মাকসিমোভিচের হেড ঝাঁপিয়ে পড়ে রুখে দেন বুফন। তবে পুরোপুরি বিপদমুক্ত করতে ব্যর্থ হন তিনি। এরপর আলগা বলে শট নিয়েছিলেন এলিফ এলমাস। সেটাও প্রতিহত করেন বুফন। বল তার হাতে লেগে বাধা পায় পোস্টে। তবে তখন বেঁচে গেলেও টাইব্রেকারে শেষরক্ষা হয়নি জুভেন্টাসের। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.