রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তা করা হবে : বস্ত্র ও পাট মন্ত্রী


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ সফর করেছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। আজ সোমবার দুপুরে তিনি সদর উপজেলার বারঘরিয়া ইউনিয়নের লাহারপুর তাঁতীপাড়ায় তাঁতী, রিলার ও বসনী সমাবেশে যোগ দেন এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
রেশম বোর্ডের মহাপরিচালক আব্দুল হাকিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান ফজলে হোসেন বাদশা এমপি, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাঠ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহ, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মোঃ মঞ্জুরুল হাফিজ প্রমূখ।
অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওদুদ, পুলিশ সুপার এইচএম আব্দুর রকিবসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
প্রধান অতিথি বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী চাঁপাইনবাবগঞ্জের রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তাসহ সকল সমস্যার সমাধানের আশ্বাস দেন।
রেশম চাষ ও কাপড়ের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সবার্ত্মক সহায়তা প্রদান করা হবে। পরে বস্ত্র ও পাট মন্ত্রী শিবগঞ্জ উপজেলার হরিনগর রেশম কারখানা পরিদর্শন ও তাঁতীদের সাথে মতবিনিময় করেন।
প্রধান অতিথির বক্তব্যে তাঁতী, রিলার ও বসনী সমাবেশে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, চাঁপাইনবাবগঞ্জের রেশমের ঐতিহ্য ফিরিয়ে আনতে তাঁতীদের সহায়তাসহ সকল সমস্যার সমাধান করা হবে। এছাড়া তারা যেন আবারও রেশম কাপড়ের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে পারে সেজন্য ঋণের ব্যবস্থাসহ কারিগরি সহায়তা দেয়া হবে। তিনি বলেন, দেশের তাঁত শিল্পের ঐতিহ্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে কাজ করছে সরকার।
শুধুমাত্র রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ ঘিরেই রয়েছে দেশের ঐতিহ্যবাহী এ শিল্প। বর্তমানে নানা সমস্যায় রয়েছে এই এলাকার তাঁতশিল্পীরা। সরকার এসব সমস্যা নিরশনে কাজ শুরু করেছে। বাংলাদেশ রেশম বোর্ড ও তাঁত বোর্ডের মাধ্যমে এসব সমস্যা কাটিয়ে এই শিল্পের সুূদিন ফিরিয়ে আনা হবে।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে। তাঁত ও রেশম শিল্প সংশ্লিষ্টদের ঋণের পরিমান বাড়ানো হবে।
তিনি আরো বলেন, বিদেশী তাঁত পণ্যে সবমিলিয়ে ৬০ শতাংশ শুল্ক আরোপের পরেও দেশের তাঁতশিল্প মুখ থুবড়ে পড়েছে, বিদেশীদের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছি না। আমাদের কিছু প্রযুক্তির দুর্বলতা রয়েছে। এসব দুর্বলতা দূর করতে নানা পদক্ষেপ গ্রহন করা হবে।
প্রয়োজনে বিশেষজ্ঞ দিয়ে দেশের তাঁতশিল্প সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.