রুশ সৈন্যর ক্রমাগত গুলি, ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন

বিটিসি আন্তর্জাতিক ডেস্কইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আগুন লেগেছে। রুশ আক্রমণের পর ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে আগুন লাগে বলে জানা গেছে।
এই এলাকার নিকটবর্তী এনেরহোদারে অঞ্চলের মেয়র দিমিত্র অরলভ বলেছেন যে আগুন “শত্রুর ক্রমাগত গোলাগুলির” কারণেই ধরে গিয়েছিল।
এর আগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে হামলার আশংকার কথা জানিয়েছিলেন মেয়র দিমিত্র। তিনি বলেন, “গতকাল বৃহস্পতিবার (০৩ মার্চ) গভীর রাতে রাশিয়ান সেনাদের একটি বিশাল দল নিকটবর্তী জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দিকে যাচ্ছিল। এ সময় শহরের বিভিন্ন স্থান থেকে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়।”
ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ান সৈন্যরা দক্ষিণ-পূর্ব ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রটি দখলের জোর চেষ্টা করছে। তারা ট্যাংক নিয়ে এনারহোদারে প্রবেশ করেছে।
অন্যদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ সেই সেনা বহর। কিয়েভ অভিমুখে যাত্রা করা রাশিয়ার এই সামরিক বহর গত তিন দিনেও শহরটিতে পৌঁছাতে পারেনি।
কিয়েভ ও অন্যান্য শহরে ইউক্রেনীয় সৈন্য এবং সাধারণ জনগণের প্রচণ্ড প্রতিরোধের মুখে তাদের অগ্রযাত্রা কিছুটা থমকে গেছে বলে ব্রিটিশ সামরিক গোয়েন্দারা দাবি করেছেন। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.