রাসিক স্বাস্থ্যকেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষোভ বেতনের দাবিতে

 

নিজস্ব প্রতিবেদকআজ মঙ্গলবার সকালে রাজশাহী সিটি করপোরেশনের আওতাধীন আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস’র কর্মকর্তা-কর্মচারীরা বেতন-ভাতা না পেয়ে বিক্ষোভ করেছেন।

এসময় কর্মচারীরা নয় মাসের বকেয়া বেতনের দাবি জানান। পরে বোয়ালিয়া থানা পুলিশ এসে বিক্ষোভকারীদের শান্ত করে।

বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আমান উল্লাহ বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। এছাড়া কর্তৃপক্ষ বকেয়া থাকা কয়েক মাসের বেতন দেবে বলে জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাসিক তত্ত্বাবধানে পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের মাধ্যমে পরিচালিত হয় স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদনগুলো।

তিনটি উন্নয়ন সংস্থা (এনজিও) এসব কেন্দ্র পরিচালনা করে। পিএসটিসি নগরীতে ৫টি স্বাস্থ্যকেন্দ্র ও একটি মাতৃসদন পরিচালনা করে। নগরীর বাকি ওয়ার্ডগুলো পরিচালনা করে রিক ও তিলোত্তমা নামের দুটি এনজিও।

এই প্রকল্পে সরকারের ৩০ শতাংশ এবং বাকি ৭০ শতাংশ অর্থায়ন করে এডিবি ও সিডা। প্রকল্পের মেয়াদ ২০১৫ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছে। পরবর্তী ফেইজে যাবে এ বছরের ১ জুলাই।

অবশ্য কোনো কোনো এনজিওকে ৩ মাসের বেতন ছাড় দেওয়া হয়েছে। কিন্তু পিএসটিসির কর্মীদের ৯ মাসের বেতন বকেয়া পড়েছে বলে সূত্রটি জানায়।

কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের ফলে হুমকির মূখে পড়েছে নগরীর দরিদ্রদের স্বাস্থ্যসেবা হিসেবে পরিচিত নগর মাতৃসদন ও স্বাস্থ্যকেন্দ্রের একটি অংশের চিকিৎসাসেবা।

কর্মচারীরা জানান, দীর্ঘ নয় মাসের বেতনভাতা পাননি। কর্মচারীরা মনে করেন নতুন প্রকল্প শুরু হলে তাদের বেতন অর্ধেকে নেমে আসবে। তারা দ্রুত বকেয়া বেতন পরিশোধসহ জীবনযাত্রার মানের সঙ্গে সামঞ্জস্য রেখে বেতনভাতা নির্ধারণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রজেক্ট ম্যানেজার ফারজানা রহমান জানান, শিগগিরই তিন মাসের বেতন ভাতা প্রদানের প্রস্তুতি চলছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.