রাসিকের ৯ নং ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক ক্যাম্পেইন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:  রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) ২৪ নং ওয়ার্ড ‘তামাকমুক্ত ঘোষণা’ শীর্ষক এক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টড়-এসিডি’ ও এন্টি ট্যোবাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র উদ্যোগে এবং ৯ নং ওয়ার্ড কাউন্সিলরের আয়োজনে এ কর্মসূচির অনুষ্ঠিত হয়। কর্মসূচি পালনে সহযোগিতা করছে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মো. রেজাউন নবী (দুদু) ও ৪ নং জোনের মহিলা কউন্সিলর শিরিন আরা খাতুনের নেতৃত্বে ওয়ার্ড কার্যালয়ের সামনে থেকে ক্যাম্পেইনটি শুরু হয়।

ক্যাম্পেইন শুরুর আগে সেখানে এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণীর উপস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় ওয়ার্ড কাউন্সিল মো. রেজাউন নবী (দুদু) বলেন, রাজশাহী একটি নির্মল স্বাস্থ্যসম্মত নগরী। রাজশাহীকে স্বাস্থ্যসম্মত রাখতে ধুমপানমুক্ত করার পাশাপাশি তামাক মুক্ত করার বিকল্প নেই।

তাই রাজশাহীর সকল পাবলিক প্লেসকে তামাকমুক্ত করতে আমার ওয়ার্ডকে তামাকমুক্ত ঘোষণা করছি। তামাকমুক্ত রাজশাহী নগরী করতে আমার ওয়ার্ডে তামাকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (২০০৫) বাস্তবায়নে সকলকে উদ্বুদ্ধ করার চেষ্টা করার সঙ্গে পাবলিক প্লেসে তামাকজাত দ্রব্য নিষিদ্ধ, দোকানের অবৈধ বিজ্ঞাপন না রাখা, ছোটদের কাছে সিগারেট বিক্রি না করা এবং হোটেল, রেস্টুরেন্ট ও অফিসে তামাক নিষিদ্ধকরণ সাইনেজ রাখা বাধ্যতামূলক করার জন্য পরামর্শ প্রদান করা হবে।’

কাউন্সিলর জোন-৪ এর মহিলা কাউন্সিলর শিরিন আরা খাতুন বলেন, ‘তামাক সেবনে অনেক মারাত্মক ক্ষতি হয়। জনসচেতনতার মাধ্যমে তামাকের ব্যবহার কমিয়ে তামাকজনিত ক্ষতি কমানো সম্ভব। আর এক্ষেত্রে ক্যাম্পেইন করার মাধ্যমে সচেতনতা বাড়নো যায়। সবাই একসঙ্গে কাজ করার মাধ্যমে রাজশাহী সিটিকে তামাকমুক্ত করা এখন সময়ের দাবি। তাই তামাকমুক্ত রাজশাহী সিটি কর্পোরেশন সবার একাত্মতায় সফল হবে বলে আমি মনে করি।’

এসময় অন্যরা বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন বাংলাদেশ তথা বিশ্ব দরবারে ক্লিন, গ্রীন, এডুকেশন সর্বোপরি হেলদি সিটি হিসেবে জায়গা করে নিয়েছে। কিন্তু ধূমপানমুক্ত নগরী গড়ে তোলা ছাড়া সত্যিকারের হেলদি সিটি গড়া সম্ভব নয়। এজন্য আগে মহানগরীর পাবলিক প্লেসগুলোকে শতভাগ ধূমপানমুক্ত করা জরুরি।

ক্যাম্পেইনে রাজশাহী পুলিশ একাডেমি হাসপাতালের সুপাররেন্টেন্ড ডা. রানা মাহফুজুল হক, ওয়ার্ড সচিব মো.রূহুল কুদ্দুস, এসিডির প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রানী বিশ্বাস, মো. তুহিন ইসলাম, ০৯ নং ওয়ার্ডের কমচারিবৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে ক্যাম্পেইন প্রোগ্রামটি ৯ নং ওয়ার্ডের প্রধান প্রধান সড়ক, দোকানপাট ও বাজার প্রদক্ষিণ করে তামাকের ক্ষতিকর বিষয় সম্পর্কে জনসাধারণকে অবহিত করে।

এসময় ৯ নং ওয়ার্ডে অবস্থিত বিভিন্ন তামাকের দোকান থেকে তামাক কোম্পানিগুলোর অবৈধ ও আইন বহির্ভুত বিজ্ঞাপন অপসারণ করা হয়। এসময় খাবার হোটেলগুলোতে সাইনেজ টাঙ্গানো এবং তামাকমুক্ত নগরী গড়ার পক্ষে জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করা হয়। ক্যাম্পেইনে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন সম্পর্কে জনগণকে অবহিত করার পাশাপাশি পাবলিক প্লেসে ধূমপান করলে ধূমপায়ীর আশেপাশে যারা অবস্থান করে তারাও যে সমান স্বাস্থ্যহানির মধ্যে পড়ে সে বিষয়ে জনসাধারণকে অবহিত করা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের মধ্যে রাজশাহী মহানগরীর পাবলিক প্লেসগুলো শতভাগ ধূমপানমুক্ত করার লক্ষ্যে ওয়ার্ডভিত্তিক এ ক্যাম্পেইন প্রোগ্রামের আয়োজন করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমজাদ হোসেন শিমুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.