রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমারের জান্তা প্রধান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সেনাপ্রধান ও জান্তা সরকার প্রধান মিন অং হ্লাইং আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন। রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকনোমিক ফোরামের সম্মেলনে যোগ দিতে দেশটি সফরে যাচ্ছেন তিনি।
শনিবার (৩ আগস্ট) মিয়ানমারের স্থানীয় একটি সংবাদমাধ্যম এই খবর নিশ্চিত করেছে।
বিশ্ব গণমাধ্যমের তথ্য অনুযায়ী, চীন, ভারত, জাপানসহ বেশ কিছু দেশের প্রতিনিধিরাও ইস্টার্ন ইকনোমিক ফোরামের ওই সম্মেলনে অংশ নেবেন।
মিয়ানমারের সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বলেছে, দ্বিপক্ষীয় সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কে জোরদারে রাশিয়া সফরে দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মিন অং হ্লাইং। বৈঠকে দুই দেশের অর্থনীতি ও সরকারের সম্পর্ক নিয়ে আলোচনা হবে।
গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানে অং সান সু চি নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। এরপর সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা দখল করেন। তখন থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে। এসব দেশের সঙ্গে মিয়ানমারের সম্পর্কেও অবনতি ঘটেছে। এমন এক পরিস্থিতিতে চাপের মুখে থাকা সেনাপ্রধান রাশিয়া সফরে যাচ্ছেন।
অন্যদিকে, ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কো কূটনৈতিক বিচ্ছিন্নতার মুখোমুখি অবস্থানে রয়েছে।
জানা গেছে, আগামী নভেম্বরে কম্বোডিয়ার নমপেন শহরে দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ নেতাদের সম্মেলন হবে। সম্মেলনে মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানানোর সম্ভাবনা কম। কারণ মিয়ানমারের রাজনৈতিক সংকট সমাধানে অগ্রগতি না হওয়ায় জোটটি হতাশ।
তবে প্রতিবেশী ও পশ্চিমা দেশগুলো জান্তাবিরোধী অবস্থান নিলেও মিন অং হ্লাইং রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদারের চেষ্টা করছেন। (সূত্র: আল জাজিরা, আল আরিবিয়া নিউজ)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.