রাশিয়ার বিলাসবহুল ইয়ট জব্দ করেছে যুক্তরাজ্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ পানিসীমা থেকে রাশিয়ার একটি বিলাসবহুল প্রমোদতরি (সুপার ইয়ট) জব্দ করেছে যুক্তরাজ্য। ইউক্রেন সংকটের পরিপেক্ষিতে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার অংশ হিসেবে ইয়টটি জব্দ করা হয়।
‘ফাই’ নামের জব্দ ইয়টটির মূল্য ৩৮ মিলিয়ন পাউন্ড এবং এর মালিক একজন রাশিয়ান ব্যবসায়ী তবে তার পরিচয় নিশ্চিত করতে পারেনি এ বিষয়ে প্রতিবেদন করা ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
যুক্তরাজ্যের ট্রান্সপোর্ট সেক্রেটারি গ্রান্ট শ্যাপস বলেছেন, ইয়টটির মালিক নিষেধাজ্ঞার আওতায় নেই। তবে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি।
এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ৫৮.৫ মিটার লম্বা অত্যাধুনিক ওই ইয়টটি গত ১৩ মার্চ শনাক্ত করা হয়। কিন্তু এর মালিকানার তথ্য যুক্তরাজ্য সরকারের কাছে লুকানো হয়েছিল।
বিবৃতিতে বলা হয়, ইয়টটি ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সেন্ট কিটস অ্যান্ড নেভিস থেকে রেজিস্ট্রেশন করা হয়েছে। তবে এটি মাল্টার পতাকা বহন করছিল।
শ্যাপস বলেন, পুতিন এবং তার বন্ধুদের জন্য একটি স্পষ্ট এবং কঠোর বার্তা।
প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ওই অভিযান শুরু প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং তাদের মিত্ররা রাশিয়ার ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞার অংশ হিসেবে ইতোমধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে রাশিয়ার অন্তত ১০টি বিলাবহুল ইয়ট জব্দ করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.