রাশিয়া-ইউক্রেন সংঘাত একটি বড় ট্র্যাজেডি : ফিলিপাইন প্রেসিডেন্ট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র চীনের ‘আরো দৃঢ়’ চ্যালেঞ্জ মোকাবেলা করতে ফিলিপাইন ও তার এশীয় প্রতিবেশীদের ‘নতুন সমাধান’ উদ্ভাবনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।
জাপানি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে মার্কোস বলেন, দক্ষিণ চীন সাগরে উত্তেজনা ‘গত কয়েক মাস বা বিগত বছরগুলোতে কমে আসার পরিবর্তে বেড়েছে।’ প্রেসিডেন্টের যোগাযোগ দপ্তরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএন।
তিনি দক্ষিণ চীন সাগর ইস্যুতে ক্রমবর্ধমান জটিলতা সত্ত্বেও জড়িত দেশগুলির মধ্যে শান্তি এবং অব্যাহত যোগাযোগের পক্ষে কথা বলার গুরুত্বের উপর জোর দিয়েছেন।
সিএনএন ফিলিপাইনের খবরে বলা হয়, প্রেসিডেন্ট আরও বলেন, এ কারণেই আমাদের তা করতে হবে। তাই আমরা শান্তির পরামর্শ দিয়ে যাচ্ছি এবং বিভিন্ন দেশের মধ্যে যোগাযোগ অব্যাহত রেখেছি।
মার্কোস ৫০তম অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস-জাপান ফ্রেন্ডশিপ অ্যান্ড কো-অপারেশনের স্মারক শীর্ষ সম্মেলনে যোগ দিতে জাপান সফরে এসেছেন।
মার্কোস চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতকে একটি ট্র্যাজেডি হিসাবে উল্লেখ করে বৈশ্বিক প্রেক্ষাপটকে স্বীকার করেছেন।
তিনি দক্ষিণ চীন সাগর ইস্যুর জটিলতার ওপর জোর দিয়ে বলেন, রুশ ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কথা বিবেচনা করে বিশ্বের কোনো দেশই নতুন সংঘাত শুরু করতে চায় না, বিশেষ করে এশিয়া। তিনি আরো বলেন, ফিলিপাইন নতুন সমস্যার ‘নতুন সমাধান’ খুঁজতে প্রস্তুত।
মার্কোস ফিলিপাইন এবং জাপানের মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতার প্রশংসা করে এটিকে “বিবর্তনের খুব ভাল উদাহরণ” বলে অভিহিত করেছেন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র, জাপান ও ফিলিপাইনের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি যথেষ্ট নয় এবং বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক পর্যায়ে আরও চুক্তি হওয়া উচিত।
২০১৬ সালে জাতিসংঘের সমুদ্র আইন কনভেনশনের অধীনে প্রতিষ্ঠিত একটি সালিসি ট্রাইব্যুনাল দক্ষিণ চীন সাগরে চীনের দাবিকে বাতিল ঘোষণা করে। তবে চীন ম্যানিলার একক অর্থনৈতিক অঞ্চলে চলা জাহাজগুলিকে হয়রানি অব্যাহত রেখেছে।
গত সপ্তাহে চীনের উপকূলরক্ষী বাহিনী (সিসিজি) জল কামান দিয়ে ফিলিপাইনের একটি জাহাজের ইঞ্জিন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। সিএনএন ফিলিপাইনের খবরে বলা হয়, ফিলিপাইনের সশস্ত্র বাহিনী দাবি করেছে যে এটি সশস্ত্র হামলার চেয়ে কম নয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.