রাশিয়াকে জড়িয়ে ট্রাম্পকে একহাত নিলেন কামালা হ্যারিস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়াকে নিয়ে এক বক্তব্যের জের ধরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। স্বৈরশাসকের কাছে মাথা নত করে এমন কাউকে মার্কিনিরা প্রেসিডেন্ট হিসেবে গ্রহণ করবে না বলে মন্তব্য করেছেন তিনি।
শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।
পশ্চিমা সামরিক জোট ন্যাটোর যেসব সদস্যদেশ জোটে তাদের বকেয়া পরিশোধ করে না, সেসব দেশে হামলা চালাতে রাশিয়াকে উৎসাহিত করবেন; ট্রাম্পের এমন মন্তব্য ঘিরে শুরু হওয়া সমালোচনার মধ্যেই তাকে উদ্দেশ্য করে এ কথা বললেন কামালা হ্যারিস।
জার্মানির মিউনিখে বৈশ্বিক নিরাপত্তা সম্মেলনের ফাঁকে মার্কিন সংবাদমাধ্যম এমএসএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
কামালা হ্যারিস বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক একজন প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তাতে একজন নির্মম স্বৈরশাসক আমাদের মিত্রদের ওপর হামলা করার জন্য উৎসাহিত হবে। যুক্তরাষ্ট্রের অন্য কোনো প্রেসিডেন্ট, তিনি যে দলেরই হোন না কেন, এর আগে রাশিয়ার কোনো স্বৈরশাসকের কাছে মাথানত করেননি।
ট্রাম্প বলেছিলেন, ন্যাটোর চাঁদা দিতে ব্যর্থ সদস্যদেশে হামলা চালাতে রাশিয়াকে ‘উৎসাহিত’ করবেন তিনি।

ট্রাম্প আরও জানান, তিনি একবার এক ন্যাটো নেতাকে বলেছিলেন, চাঁদা না দেয়া সদস্যদেশকে তিনি রক্ষা করবেন না বরং আক্রমণকারীদের ‘যা খুশি তাই’ করতে উৎসাহিত করবেন।

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে কামালা হ্যারিস বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের জায়গা নিতে প্রস্তুত তিনি। যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে লড়াইয়ের ক্ষেত্রে বাইডেনের বয়স ও স্মৃতিশক্তি নিয়ে যখন ব্যাপক গুঞ্জন চলছে, ঠিক সেসময়ই এমন কথা বললেন কামালা।
সোমবার (১২ ফেব্রুয়ারি) ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের কাছে জানতে চাওয়া হয়—প্রয়োজনে তিনি বাইডেনের জায়গা নিতে প্রস্তুত কি না, বিশেষ করে বাইডেনের স্মৃতিশক্তির যে অবস্থা, সেই প্রেক্ষাপটে।
জবাবে কামালা হ্যারিস বলেন, আমি দায়িত্ব পালনে প্রস্তুত। এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমি আমার নেতৃত্ব দেয়ার সক্ষমতা নিয়ে পুরোপুরি সচেতন।
তবে বিশ্লেষকেরা বলছেন, কামালা হ্যারিস নিজের নেতৃত্ব দেয়ার সক্ষমতা নিয়ে যতই আত্মবিশ্বাসী হোন না কেন, তাকে অবশ্যই নিজের ক্রমহ্রাসমান জনপ্রিয়তার বিষয়ে ভোটারদের আশ্বস্ত করতে হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.