রামেক হাসপাতালে আরও ১২ জনের মৃত্যু : ১৫ দিনে ১৪৮ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের গত ১৫ দিনে (১ জুন থেকে ১৫ জুন সকাল ৮টা পর্যন্ত) এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে ৮৮ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। গতকাল সোমবার (১৪ জুন) সকাল ৮টা থেকে মঙ্গলবার (১৫ জুন) সকাল ৮টা পর্যন্ত সময়ের মধ্যে তারা মারা যান।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৮ জন পুরুষ ও ৪ জন নারী রয়েছেন। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জের ৫ জন, রাজশাহীর ২ জন ও নওগাঁর ১ জন করোনা পজিটিভ ছিলেন। এছাড়া রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁর একজন করে রোগী করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। চাঁপাইনবাবগঞ্জের মৃত আরেকজনের করোনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ হলেও তিনি শ্বাসকষ্ট নিয়ে করোনা ইউনিটে ছিলেন।
তিনি আরও জানান, গত ১৫ দিনে (১ জুন থেকে ১৫ জুন সকাল ৮টা পর্যন্ত) হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১৪৮ জন। এর মধ্যে ৮৮ জনই মারা গেছেন করোনা শনাক্ত হওয়ার পর। বাকিরা করোনা উপসর্গ নিয়ে মারা যান।
এর মধ্যে (১ জুন) ৭ জন, (২ জুন) ৭ জন, (৩ জুন) ৯ জন, (৪ জুন) ১৬ জন, (৫ জুন) ৮ জন, (৬ জুন) ৬ জন, (৭ জুন) ১১ জন, (৮ জুন) ৮ জন, (৯ জুন) ৮ জন, (১০ জুন) ১২ জন, (১১ জুন) ১৫ জন, (১২ জুন) ৪ জন, (১৩ জুন) ১৩ জন, (১৪ জুন) ১২ জন এবং সর্বশেষ (১৫ জুন) ১২ জন মারা যান।
হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮ জন। এর মধ্যে রাজশাহীর ৩৯, চাঁপাইনবাবগঞ্জের আট, নাটোরের চার, নওগাঁর পাঁচ ও কুষ্টিয়ার দুই জন রয়েছেন। একই সময় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪৩ জন।
তিনি বলেন, আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত এ হাসপাতালের ২৭৩ বেডের বিপরীতে ভর্তি রয়েছেন ৩২৫ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে ৫২ জন রোগীকেও চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে রাজশাহীর ১৮৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ৮২, নাটোরের ১৭, নওগাঁর ২৬, পাবনার চার, কুষ্টিয়ার ছয় ও চুয়াডাঙ্গার একজন রয়েছেন।
এদিকে, রাজশাহীতে সংক্রমণ কমেছে। সোমবার দুটি ল্যাবে রাজশাহীর ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১১১ জনের করোনা শনাক্ত হয়। গতকাল সোমবার রাতে দুটি পিসিআর ল্যাবের নমুনা পরীক্ষার প্রকাশিত ফলাফলে দেখা গেছে, আগের দিনের চেয়ে ১১ দশমিক ০১ শতাংশ কমে করোনা শনাক্তের হার হয়েছে ৩০ দশমিক ১৭ শতাংশ। যা আগের দিন রবিবার ছিল ৪১ দশমিক ১৮ শতাংশ। এর আগের দিন শনিবার শনাক্তের হার ছিল ৫৩ দশমিক ৬৭ শতাংশ।
রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী আরও জানান, গতকাল সোমবার রাতে রাজশাহীর দুই ল্যাবে চার জেলার মোট ৫৫৮ জনের নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ১৭৭ জনের। রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ৯৯ নমুনা পরীক্ষা করে ২২ জনের পজিটিভ এসেছে। এখানে শনাক্তের হার ২২ দশমিক ২৩ শতাংশ। আর নওগাঁয় ৮৮ নমুনা পরীক্ষা করে ৪৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। সেখানে শনাক্তের হার ৪৮ দশমিক ৮৭ শতাংশ। এছাড়া নাটোরের তিন জনের নমুনা পরীক্ষা করে একজনের পজিটিভ আসে। এখানে শনাক্তের হার ৩৩ দশমিক ৩৪ শতাংশ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো: মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.