রাবি ক্যাম্পাসে আড়োলন তুলেছিল যে ঘটনাগুলো : ২০১৯


রাবি প্রতিনিধি: দুই দিনের ব্যবধানে সূচনা ঘটবে নতুন বছর ২০২০ সালের। তবে চলতি বছরের অনেক ঘটনা প্রবাহের সাক্ষী হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। সৃষ্টি হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড়।

রাকসু নির্বাচন, ছাত্রলীগ নেতাকে ছুরিকাঘাত, ছাত্রলীগের বিরুদ্ধে কয়েকবার সাংবাদিক লাঞ্চিত’র অভিযোগ, ছাত্রলীগের বিরুদ্ধে শিক্ষার্থীকে মাথা ফাটানোর অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যবর্ধন ও সাত পুকুর প্রকল্প, প্রক্টরের বিরুদ্ধে অভিযোগ এনে মতিহার হলের প্রাধ্যক্ষের পদত্যাগ, রাবি শিক্ষককে হত্যার হুমকি, ক্যম্পাসের লিচু পাড়া নিয়ে ছাত্রলীগের সাথে স্থানীয়দের সংঘর্ষ, যৌন হয়রানির অভিযোগে শিক্ষককে অব্যহতি, ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, রাবি শিক্ষক হত্যা মামলায় তিন জনের মৃত্যুদ-, ‘জয় হিন্দ’ স্লোগান নিয়ে বিপাকে উপাচার্য, আইন বিভাগের শিক্ষক নিয়োগে উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস, রাবি দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজ, উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ দাবি, একাই দাঁড়িয়ে দুর্নীতির বিরুদ্ধে শিক্ষকের প্রতিবাদ, ছাত্রীর শ্লীতাহানির অভিযোগকে কেন্দ্র করে হল প্রাধ্যক্ষকে অব্যহতি, শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে ৯০০ কেজি তামা গায়েব, ববির ভিসি হলেন রাবি অধ্যাপক, ৮ শিক্ষার্থীর ইউজিসির মেধাবৃত্তি লাভ, একাদশ সমাবর্তন, রাবি ভিসির পদে থাকা নিয়ে হাইকোর্টে রুল, মেয়াদোউত্তীর্ণ ছাত্রলীগ এবং ছাত্রদল।

এছাড়া বছরের শেষের দিকে ছাত্রলীগের বিরুদ্ধে ৩০ লাখ টাকা চাঁদাদাবি অভিযোগ নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছিলো।

রাকসু নির্বাচন: সংলাপ কমিটি গঠন
বছরের শুরুতেই ছাত্রসংসদের দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু হয়েছিল। ডাকসু নির্বাচনের পরপরই এ দাবি আরো জোরালো হয়ে ওঠে। এরই প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গঠন করা হয় রাকসু নির্বাচন সংলাপ কমিটি। তবে দীর্ঘ সময় ধরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও স্বেচ্ছাসেবী ছাত্রসংগঠন, হলের আবাসিক শিক্ষার্থী, প্রাধ্যক্ষদের সঙ্গে সংলাপ হলেও রাকসু নির্বাচনকে ঘিরে কোনো অগ্রগতির দেখা মেলেনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে আসছে শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠনের নেতা-কর্মীরা।

ছাত্রলীগ নেতাকে ছুরিকাঘাত
২০ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ইমতিয়াজ আহমেদকে বহিরাগত কয়েকজন ছুরিকাঘাত করে। এ ঘটনায় পরে মামলা করেন ইমতিয়াজ।

ছাত্রলীগের হাতে সাংবাদিক লাঞ্চিত
বছরের শুরুরু দিকে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনাতয়নে বাণিজ্যিক সিনেমা প্রদর্শনীর আয়োজন করা হয়। এতে ক্ষোভ প্রকাশ করে মিলনাতয়ন বন্ধ করে গেটে অবস্থান নেয় প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীসহ শিক্ষার্থীরা। এসময় ছাত্রলীগের হাতে সাংবাদিকসহ মারধরের শিকার হন কয়েকজন। সাংবাদিক আলী ইউনুস হৃদয়কে মারধরের ঐ ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাবরুল জামিল সুস্ময়কে সাংগঠনিক সব কার্যক্রম থেকে এক মাসের স্থগিতাদেশ দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

এরপর সেপ্টেম্বর মাসের শুরুর দিকে হবিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মরত ইংরেজি দৈনিক দ্যা এশিয়ান এজের সাংবাদিক সাকিবুল হাসানের সিট দখল করে অকথ্য ভাষায় গালিগালাজ করে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম।

একই মাসের শেষের দিকে হবিবুর হলের আবাসিক শিক্ষর্থী ও বিশ্ববিদ্যালয় কর্মরত কয়েকজন সাংবাদিক কে ছাত্রলীগের দুই নেতা চোখ তুলে নেয়া এবং দেখে নেয়ার হুমকি দেয় এ ঘটনার পরিপ্রেক্ষিতে দুই নেতাকে সাময়িক বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। সাময়িক বহিষ্কৃত ছাত্রলীগের নেতারা হলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উপ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবু হাশেম ও উপ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও সংস্কৃত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মো. আব্দুল হক।

শিক্ষার্থীর মাথা ফাটালেন ২ ছাত্রলীগ কর্মী
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীকে পিটিয়ে মাথা ফাটানোর অভিযোগ উঠেছিল ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে। মারধরের শিকার সোহরাব মিয়া বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের তৃতীয় বর্ষে শিক্ষার্থী। অন্যদিকে অভিযুক্ত দুই ছাত্রলীগকর্মীরা হলেন, আসিফ লাক ও হুমায়ুন কবির নাহিদ।

সৌন্দর্যবর্ধন ও সাত পুকুর গবেষণা প্রকল্প
প্রাকৃতিক সৌন্দর্য্যরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে রয়েছে ছোট-বড় অনেকগুলো পুকুর। এসব পুকুর সংরক্ষণ ও সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে সাত পুকুর প্রকল্প নামে বিশ^বিদ্যালয় প্রশাসন একটি প্রকল্প গ্রহণ করে। ২৯ মে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সাত পুকুর গবেষণার প্রকল্পভুক্ত জোহা হল পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন। এটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন প্রকল্পের আহবায়ক উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. চৌধুরী জাকারিয়া।

প্রক্টরের বিরুদ্ধে অনিধকার চর্চা: হল প্রাধ্যক্ষের পদত্যাগ
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমানের বির”দ্ধে অনধিকার চর্চা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে পদত্যাগ করেন মতিহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আলী আসগর। ৪ ফেব্রুয়ারি সকালে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে পদত্যাগপত্র জমা দেন। একইদিন বিকেলে আনিত অভিযোগ অস্বীকার করে পাল্টা সংবাদ সম্মেলন করেন প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান। পরে মতিহার হলে নতুন প্রাধ্যক্ষ হিসেবে নিযুক্ত হন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক মুসতাক আহমেদ।

শিক্ষককে হত্যার হুমকি
২৮ ফেব্রুয়ারি সর্বহারা পার্টির পরিচয়ে চাঁদা দাবি করে রাবির দুই শিক্ষককে হত্যার হুমকি দেয়া হয়। এ ঘটনায় নগরীর মতিহার থানায় জিডি করেন ওই দুই শিক্ষক। তারা হলেন সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিনুল ইসলাম এবং দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোতাছিম বিল¬াহ।

ক্যম্পাসের লিচু পাড়া নিয়ে ছাত্রলীগের সাথে স্থানীয়দের সংঘর্ষ
ক্যাম্পাসের লিচু পাড়াকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের দুই নেতাকে বেধড়ক মারধর করেছিলো লিচু লিজ নেওয়া স্থানীয় লোকজন। এ বছরের ৭ মে রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের পেছনে এ ঘটনা ঘটে। মারধরের শিকার হয়েছিলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মাহমুদুল হাসান কানন ও উপ-আন্তজার্তিক বিষয়ক সম্পাদক মেহেদী হাসান।

শিক্ষককে যৌন হয়রানির অভিযোগে অব্যহতি
রাবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে অব্যহতি দেয়া হয়। এর আগে দুই ছাত্রীর অভিযোগের ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পেয়ে তদন্ত জমা দেয়। পরে অভিযুক্ত শিক্ষককে সকল প্রকার একাডেমিক কার্যক্রম থেকে অব্যহতি দেয়া হয়েছিলো।

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ
ক্রিকেট খেলাকে কেন্দ্র করে রাবি ছাত্রলীগের দুইপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ১ মার্চ সন্ধ্যায় দুই দফায় তাদের মধ্যে মারধরের ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়।

রাবি শিক্ষক লিলন হত্যা মামলায় তিন জনের মৃত্যুদ-
বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম শফিউল ইসলাম লিলন হত্যা মামলায় তিনজনের মৃত্যুদন্ড দেন আদালত। ১৫ এপ্রিল এ আদেশ দেন রাজশাহীর দ্রুত বিচার আদালতের বিচারক অনুপ কুমার রায়।

‘জয় হিন্দ’ বিপাকে উপাচার্য
‘জয় হিন্দ’ স্লোগান দিয়ে বিপাকে পড়েন উপাচার্য এম আব্দুস সোবহান। ‘অখন্ড ভারতের জয়ধ্বনি’ দেয়ার অভিযোগ এনে উপাচার্যকে ক্ষমা চাওয়ার দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের সাদা দল। একই সঙ্গে এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় তারা। তবে ‘জয় হিন্দ’ ¯ে¬াগান দেয়ার ঘটনাকে উদ্দেশ্য প্রণোদিতভাবে বিকৃত করে গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে বলে দাবি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উপ-উপাচার্যের ফোনালাপ ফাঁস
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সঙ্গে এক নারীর ফোনালাপের একটি অডিও রেকর্ড ফাঁস হয় অক্টোবর মাসের শুরুতে। তাতে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষক নিয়োগ পরীক্ষার আগে এক চাকরি প্রত্যাশীর (নুরুল হুদা) স্ত্রীর (তুজ সাদিয়া) সঙ্গে আর্থিক লেনদেন নিয়ে দর-কষাকষি করছেন অধ্যাপক জাকারিয়া।

রাবি দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজ
রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) দুর্নীতি ও নানা অনিয়মে জড়িত প্রশাসনের অপসারণের দাবিতে দীর্ঘদিন মানববন্ধন করে আসছিল বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের জোট মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ।

উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ দাবি
নিয়োগ বাণিজ্য ও দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগ তুলে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনকে অপসারণের দাবি জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ নিয়ে ৩ অক্টেবর সকাল থেকে ধারাবাহিকভাবে ভিন্ন ভিন্ন কর্মসূচি পালন করেছেন তারা।

একাই দাঁড়িয়ে শিক্ষকের প্রতিবাদ!
দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গণের দাবিতে নীরব প্রতিবাদ জানিয়ে কর্মসূচি পালন করেছেন অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফরিদ খান। ৩ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে খালি পায়ে দাঁড়িয়ে একটি প¬্যাকার্ড হাতে অবস্থান নিয়েছিলেন তিনি। প¬্যাকার্ডে লিখা ছিল- ‘দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন চাই, শিক্ষকের মর্যাদা নিয়ে বাঁচতে চাই’।

ছাত্রীর শ্লীতাহানি: হল প্রাধ্যক্ষকে অব্যহতি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুনেছা ছাত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বিথীকা বণিকের বাসায় তার ভাইয়ের দ্বারা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর শ্লীলতাহানির ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এ বছরের ২৭ সেপ্টেম্বর তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে ৯০০ কেজি তামা গায়েব
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রিলিফ ভাস্কর্যসহ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক নির্মাণে ৯০০ কেজিরও বেশি তামা গায়েব হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে। এসব ভাস্কর্য নির্মাণে এক হাজার ৪০০ কেজি তামা ব্যবহারের কথা থাকলেও ব্যবহার হয়েছে মাত্র ৪৯২ কেজি। এ ছাড়া শৈল্পিক পরামর্শক কমিটি নিজেরাই শিল্পী হিসেবে আবির্ভূত হয়েছে বলেও তথ্য উঠে এসেছে তদন্ত কমিটির প্রতিবেদনে। সেই সঙ্গে এই স্মৃতিফলকে প্রায় কোটি টাকা খরচে নানা অনিয়মের অভিযোগও রয়েছে।

ববির ভিসি হলেন রাবির অধ্যাপক
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন মাতিন।

শিক্ষার্থীর ইউজিসির মেধাবৃত্তি লাভ
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মেধাবৃত্তি পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৮ শিক্ষার্থী।

একাদশ সমাবর্তন
নানা আয়োজনের মধ্য দিয়ে ৩০ নভেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। এবারের সমাবর্তনে অংশ নেয় প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী। শিক্ষাজীবনের সেরা মুহুর্তে আনন্দের জোয়ারে ভেসেছেন সবাই। দেখতে দেখতে বিদায় নিতে চলেছে ঘটনাবহুল আরো একটি বছর। বছর জুড়ে প্রতিনিয়তই ঘটেছে নানা পরিবর্তন, সৃষ্টি হয়েছে নতুন ইতিহাস। বছর ঘুরে এমন অনেক ঘটনায় অনেক সুখ-দুঃখ, আনন্দ বেদনার সাক্ষী হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। নতুন বছর নতুন বার্তা নিয়ে এসে শুভ দিনের সূচনা করবে এই প্রত্যাশায় থাকবে মতিহারের এই সবুজ চত্বর।

রাবি ভিসির পদে থাকা নিয়ে হাইকোর্টে রুল
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান কোন কর্তৃত্ববলে পদে বহাল আছেন, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ-সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে সোমবার (২ ডিসেম্বর) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে অধ্যাপক সোবহান, রাষ্ট্রতির সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব, ইউজিসি সচিবসহ ৮ বিবাদীকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

মেয়াদোউত্তীর্ণ রাবি ছাত্রলীগ-ছাত্রদল: নতুন কমিটি নিয়ে সংশয়
রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের চলতি কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৭ সালের ডিসেম্বরে। মেয়াদ শেষ হওয়ার দুই বছর পার হলেও নতুন কমিটি দিতে পারেনি কেন্দ্রীয় ছাত্রলীগ। অপরদিকে রাবি শাখা ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে প্রায় তিন বছর। দুই বছরের জন্য গঠিত কমিটি পার করেছে প্রায় পাঁচ বছর। এখনও শাখাটির নতুন কমিটি দিতে পারেনি কেন্দ্রীয় ছাত্রদল। আবার দুই কমিটির অধিকাংশ সদস্য এখন ক্যাম্পাস রাজনীতি থেকে বাইরে। অনেকে চাকরীজীবী, ব্যবসায়ী, বিবাহিত, ড্রপ আউট এবং ক্যাম্পাস ছাড়া। এদিকে নতুন নেতৃত্ব না আসায় ক্যাম্পাস ছাত্রলীগ-ছাত্রদলের রাজনীতিতে স্থবরিতা নেমে এসেছে বলে মনে করছেন বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

ছাত্রলীগের বিরুদ্ধে ৩০ লাখ টাকা চাঁদাদাবির অভিযোগ
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শেখ রাসেল ভবনের নির্মাণকাজে ছাত্রলীগের বিরুদ্ধে ৩০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগ উঠে। তবে ছাত্রলীগ এ অভিযোগকে সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছে। তবে ছাত্রলীগের বিরুদ্ধে ৩০ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগটি তুলে নিয়ে অভিযোগকারী মমতাজউদ্দীন বলেন, ‘যেহেতু ছাত্রলীগের সঙ্গে সমাধান হয়েছে, তারা যে আশ্বাস দিয়েছে সবাই মিলে তাদের বিপরীতে তো যেতে পারি না।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.