রাবির সোহরাওয়ার্দী হল পুকুরপাড়ে ফাটল; শিক্ষার্থীদের নানা অভিযোগ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হলের পুকুর পাড়ে ফাটল ধরেছে । পুকুরপাড়ে ফাটল ধরার ফলে পুকুর , পাড়ে বসার স্থান ও পাড়ের নারকেল গাছগুলো রয়েছে ঝুঁকিতে। গত তিনদিন আগে এ ধরনের ফাটল দেখা যায় বলে জানিয়েছেন শহীদ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থীরা।
শহীদ সোহরাওয়ার্দী হলের পুকুরটি ‘সাত পুকুর গবেষণা প্রকল্পের’ আওতায় ছিল। গবেষণা প্রকল্পের বাজেট ধরা হয়েছিল ৮০ লক্ষ টাকা। কিন্তু সোহরাওয়ার্দী হলের পুকুরেরর স্থায়ী সংরক্ষণের জন্য সেরকম কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এই পুকুরটির পাড়গুলো অনেক আগেই আক্রান্ত হয়েছিল। কিন্তু সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট এ বিষয়ে অবগত থাকার পরও তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করেননি অভিযোগ শিক্ষার্থীদের।
এ বিষয়ে শহীদ সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষার্থী মাজহারুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, গত দুইদিন আগে হলের পুকুরপাড়ে ফাটল দেখা যায়। কিন্তু পুকুরের পাড়গুলো অনেক আগেই আক্রান্ত হয়েছিল। পুকুরের পাড় রক্ষার ব্যাপারে আমরা অনেক আগেই প্রাধ্যক্ষ স্যারের সাথে কথা বলেছি। তিনি আমাদের আশ্বাস দিয়েছেন এ ব্যাপারে ব্যবস্থা নিবেন। কিন্তু এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সোহরাওয়ার্দী হলের পুকুরটি ‘সাত পুকুর গবেষণা প্রকল্পের’ আওতায় ছিল। এই প্রকল্পের আওতায় থেকেও পুকুরের সেরকম উন্নয়নমূলক কোন কাজ হয়নি।
হলের আরেক আবাসিক শিক্ষার্থী নাম না প্রকাশ করার শর্তে বিটিসি নিউজকে বলেন, ৮০ লক্ষ টাকা (প্রায়) বাজেট কিন্তু পাঁচ হাজার টাকার কাজও হয়নি। বরং সাত পুকুর গবেষণার নামে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। পুকুরে মাছ করছে, সেই সুবিধা শুধুমাত্র প্রশাসন নিচ্ছে। সাধারণ শিক্ষার্থীরা মাছ যদি কখনো ধরে তাহলে তার ছাত্রত্ব বাতিলের হুমকি দেওয়া হয়।
এ বিষয়ে জানতে চাইলে শহীদ সোহরাওয়ার্দী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রবিউল ইসলাম বিটিসি নিউজকে বলেন, পুকুরের পাড়ে ফাটল ধরার ব্যাপারে আমি অবগত আছি। সেজন্য ইতিমধ্যে পুকুরের লিজ বাতিল করা হয়েছে এবং কার্প জাতীয় মাছ চাষ বন্ধ করা হয়েছে। আমরা প্রায় এক বছর আগে বিশ্ববিদ্যালয়কে এ বিষয়ে অবগত করেছি। আশা করি তারা শিগগিরি ব্যবস্থা নেবেন।
সার্বিক বিষয়ে ‘সাত পুকুর গবেষনা’ প্রকল্পের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো.জাকারিয়া সাথে মুঠোফোনে কথা বলতে চাইলে একাধিকবার ফোন ও বার্তা পাঠিয়েও কোন সাড়া পাওয়া যায়নি।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.