রাবিতে সিন্ডিকেটসহ ৭ ক্যাটাগরিতে নির্বাচন সোমবার

ছবি: সৈয়দ নাবিল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিন্ডিকেট, ডিন, শিক্ষক সমিতি, সিনেট প্রতিনিধিসহ সাত ক্যাটাগরিতে ৭০টি পদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বীতা করছে। প্যানেল দুটি হলো-মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ সমর্থিত হলুদ প্যানেল এবং জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সমর্থিত সাদা প্যানেল।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সোমবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজার ১৫৮ জন শিক্ষক ভোটাধিকার প্রয়োগ করবেন। নির্বাচনে পাঁচটি সিন্ডিকেট সদস্য পদ, নয়টি ডিন, ৩৩ জন সিনেট শিক্ষক প্রতিনিধি, অর্থনৈতিক কমিটিতে একটি, পরিকল্পনা ও উন্নয়ন একটি, শিক্ষা পরিষদ ছয়টি এবং শিক্ষক সমিতির ১৫টি পদে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বীতা করছেন। নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী।

জানা গেছে, নির্বাচনে আওয়ামীপন্থী শিক্ষকদের হলুদ প্যানেল সবক’টি পদে প্রার্থী দিয়েছে। অপরদিকে বিএনপি-জামায়াতপন্থী সাদা প্যানেল সিন্ডিকেটের প্রভাষক পদ, আইন অনুষদের ডিন ও শিক্ষা পরিষদের দুই পদে প্রার্থী দিতে পারেনি। ফলে ওই পদগুলোতে হলুদ প্যানেলের চারজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। হলুদ প্যানেল থেকে আইন অনুষদের ডিন পদে অধ্যাপক এম আহসান কবির, সিন্ডিকেটের প্রভাষক ক্যাটাগরিতে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের মাসিদুল হক এবং শিক্ষা পরিষদের ‘সহযোগী অধ্যাপক ব্যতীত’-ক্যাটাগরিতে তিনটি পদের মধ্যে দু’জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.