রাবিতে ‘রবীন্দ্রনাথের নারী-ভাবনা’ বিষয়ক বক্তৃতানুষ্ঠান অনুষ্ঠিত


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের(আইবিএস) আয়োজনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে ‘রবীন্দ্রনাথের নারী-ভাবনা’ বিষয়ে একটি বক্তৃতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আজ সোমবার বেলা ১১ টায় ইন্সটিটিউটের সেমিনারকক্ষে এই বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়।

বক্তৃতানুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন অধ্যাপক ড. গোলাম মুরশিদ।তিনি তার বক্তব্যে ‘রবীন্দ্রনাথের নারী-ভাবনা’ বিষয়ে বলেন রবীন্দ্রনাথ তার সাহিত্যে নারীদের যেভাবে দেখিয়েছেন বাস্তব জীবনে তেমনটা দেখাতে পারেন নি।তিনি তার লেখনীতে নারীকে সমাজের সকল প্রকার কুসংস্কারকে রুখে দিতে দেখিয়েছেন কিন্তু বাস্তব জীবনে তিনি তেমনটা করেন নি।তিনি তার লেখনিতে বাল্যবিবাহের বিরোধিতা করলেও তার নিজের মেয়েদেরকে বাল্যবিবাহ দিয়েছিলেন।এছাড়াও তিনি তার ছেলেদের উচ্চ শিক্ষার সুযোগ দিলেও মেয়েদেরকে সেই সুযোগ দেন নি।এটা থেকেই স্পষ্ট হয় যে তিনি তার সাহিত্য এবং বাস্তবে মেয়েদেরকে আলাদা ভাবে দেখেছেন।’

ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের(আইবিএস) চেয়ারম্যান অধ্যাপক জাকির হোসেনের পরিচালনায় এবং অধ্যাপক ড. স্বারোচিষ সরকারের সঞ্চালনায় বক্তৃতানুষ্ঠানে সম্পূরক বক্তব্য রাখেন বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এবং বিখ্যাত রবীন্দ্র বিশারদ সনদ কুমার সাহা ।

বক্তৃতানুষ্ঠানে ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজের(আইবিএস) শিক্ষক শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলো।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: তানভীর তুষার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.