রাবিতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন ও ভূমি প্রশাসন বিভাগের আয়োজনে ৭১তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় দিবসটি উদযাপিত হয়।
দিবসটি উপলক্ষে আজ বুধবার (৪ ডিসেম্বর) সকালে আইন ও ভূমি প্রশাসন বিভাগ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র্যালি শেষে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্সে ডীনস্ কমপ্লেক্সে  “তরুণরাই মানবাধিকার রক্ষায় অগ্রগামী এবং বঞ্চিত থাকবে না কেউ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
বিভাগের সভাপতি অধ্যাপক বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে ও ফারহাতুন জান্নাতের সঞ্চালনায় সেমিনারে অতিথি ছিলেন আইন বিভাগের সভাপতি অধ্যাপক মুহম্মদ আব্দুল হান্নান, ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক কার্যালয়ের মানবাধিকার কর্মকর্তা জাহিদ হোসেন, আইন ও ভূমি প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শাহরিয়ার পারভেজ ও শিক্ষার্থী রুবানা সায়লা প্রমুখ।
এসময় বক্তারা বলেন, মানবাধিকার রক্ষায়, পরিবেশ রক্ষায়, দেশের উন্নয়নে, সাধারণ ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণে তরুণদেরকে নিজ নিজ অবস্থান থেকে সক্রিয় ভূমিকা রাখতে হবে। রাষ্ট্র ও সরকার সবকিছু করে দিবে এই সেকেলে চিন্তা থেকে বের হয়ে এসে প্রতিটি ব্যক্তির যথাযথ কর্তব্য পালনই মানবাধিকার রক্ষা।
বক্তারা উন্নয়নের অধিকার নিশ্চিত করার জন্য প্রত্যেকে নিজে অন্যায় সুবিধা নিবে না ও কেউ দুর্নীতি, স্বজনপ্রীতি, নিপীড়ন বা অনিয়ম করলে তার বা তাদের বিরুদ্ধে সোচ্চার হবার জন্য ছাত্র-ছাত্রী, তরুণ ও যুব সমাজকে ঐক্যবদ্ধ হয়ে অগ্রগামী ভূমিকা রাখার প্রয়োজনীয়তা তুলে ধরেন।
এছাড়া আলোচনায় অংশ নেন আইন বিভাগের শিক্ষক ড. শাহীন জোহরা, জোবাইদা সুলতানা, ড. সাঈদা আঞ্জু, ড. মো:  সাহালউদ্দীন, বনশ্রী রাণী ও আইন অনুষদের শিক্ষার্থীবৃন্দ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.