রানি এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠান শুরু হয়েছে। রানির কফিন লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছানোর পর শেষকৃত্যের এই অনুষ্ঠান শুরু হয়।
ব্যাপক ভাবগাম্ভীর্যপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে প্রয়াত রানিকে শেষ বিদায় জানানো হচ্ছে। এই আয়োজনে অংশ নিচ্ছেন দুই হাজারেরও বেশি মানুষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।
এর আগে স্টেট গান ক্যারেজের নাবিকরা রানির কফিন নিয়ে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান। এসময় রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা তাদের পেছনে ছিলেন।
সংবাদমাধ্যমটি বলছে, ওয়েস্টমিনস্টারের ডিন ডেভিড হোয়েল রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার নেতৃত্ব দিচ্ছেন। তবে ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি সেখানে উপদেশ দেবেন এবং প্রশংসা করবেন। এটি মূলত সেই আনুষ্ঠানিক মুহূর্ত যখন রানিকে ঈশ্বরের কাছে অর্পণ করা হয়।
ইয়র্কের আর্চবিশপ, ওয়েস্টমিনস্টারের কার্ডিনাল আর্চবিশপ, চার্চ অব স্কটল্যান্ডের সাধারণ পরিষদের মডারেটর এবং ফ্রি চার্চেস মডারেটররা প্রার্থনা করবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের ধর্মগ্রন্থ থেকে পাঠ করার জন্য প্রস্তুত আছেন।
এর আগে সোমবার স্থানীয় সময় সকাল আটটার দিকে ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হয়। এরপরই অতিথিরা সেখানে প্রবেশ করতে শুরু করেন। এই অনুষ্ঠানকে ঘিরে পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।
কুইন কনসর্ট ক্যামিলার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছেলে টম পার্কার বোয়েলসও ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আছেন। যুক্তরাজ্যের বর্তমান ও সাবেক মন্ত্রীদের পাশাপাশি আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের রাজনীতিকরাও সেখানে উপস্থিত হয়েছেন।
উইন্ডসরে যেখানে জনতাকে বাধা দেওয়ার ব্যারিয়ার দেওয়া হয়েছে, সেখানে হাজার হাজার মানুষ শবযাত্রা দেখার জন্য অপেক্ষা করছেন।
উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৯৬ বছর বয়স্ক রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.