রাণীশংকৈলে বিনা-১৭ ধানের শস্য কর্তন ও মাঠ দিবস 

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বিনা উদ্ভাবিত স্বল্প জীবনকালীন ও উচ্চ ফলনশীল আমন ধানের জাত বিনা ধান-১৭ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষে শস্য কর্তন ও মাঠ দিবসের আয়োজন করা হয়।
আজ রবিবার (১৪ নভেম্বর) বিকেলে উপজেলার কাশিপুর ইউনিয়নের ছয় ভাগিয়া গ্রামে এ শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়। বিনা উপকেন্দ্র রংপুর এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাণীশংকৈল এর আয়োজনে পরিবর্তিত আবহাওয়া উপযোগী বিভিন্ন ফসল ও ফলের জাত উন্নয়ন শীর্ষক কর্মসূচির অর্থায়নে সুবিধাভোগী কৃষক আবু সালেহ’র ধান কেটে মাঠ দিবসের উদ্বোধন করেন, প্রধান অতিথি উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় দেবনাথের সভাপতিত্বে মাঠ দিবসে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহারিয়ার আজম মুন্না।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিনা উপ-কেন্দ্র রংপুরের সিনিয়র বৈঞ্জানিক কর্মকর্তা ড. মুহাম্মদ আলী, বৈঞ্জানিক কর্মকর্তা মাহামুদুল হাসান।
আরো বক্তব্য রাখেন, কাশিপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ এবং নব-নির্বাচিত ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান বকুল প্রমুখ। এ মাঠ দিবসে প্রায় ২৫০ জন কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারি কৃষি অফিসার মো.সজল একবংশ সঞ্চালনা করেন, উপ-সহকারি কৃষি অফিসার সাদেকুল ইসলাম।
প্রসঙ্গত: রাণীশংকৈল উপজেলা কৃষি অধিদপ্তরের ব্যাপক তৎপরতা এবং নিবির সহযোগিতায় উপজেলার কৃষকেরা বিনা-১৭ ধানের আবাদ করে প্রতি বিঘায় ২৬ থেকে ২৮ মন ধান ফলাতে পারছেন। এবং আর্থিকভাবে অনেক লাভোবান হচ্ছেন তারা। তাই স্বর্ণা জাতের ধানের আবাদ বাদ দিয়ে, বিনা-১৭ ধান আবাদে ঝুঁকে পড়ছেন এ উপজেলার কৃষকেরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.