রাজ্যে চালু হতে চলেছে পুরুষ স্বনির্ভর গোষ্ঠী

কলকাতা (ভারত) প্রতিনিধি: সদ্য প্রয়াত পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের পরিকল্পনা মাফিক পুরুষদের জন্য রাজ্য পঞ্চায়েত দফতর চালু করতে চলেছে ‘পুরুষ স্বনির্ভর গোষ্ঠী’। সারা দেশে এই প্রকল্প প্রথম বলে জানিয়েছেন পঞ্চায়েত অধিকর্তা।
এই গোষ্ঠী বা গ্রুপ সরকারিভাবে ‘প্রোডিউসার্স গ্রুপ’ হিসেবে চিহ্নিত হবে। এই গ্রুপ গুলি ছোট ছোট ব্যবসার সাথে নিযুক্ত থাকবে। সেই কাজে সাহায্য করবে সরকার। ব্যবসার সংক্রান্ত একাধিক স্কিম সরকারের আছে। সবগুলোকে এক ছাদের তলায় এনে পুরুষ স্বনির্ভর গোষ্ঠীর দ্বারা পরিচালিত করা হবে।
গ্রাম থেকে ইদানিং প্রচুর মানুষ শহরে আসছেন কাজের তাগিদে। ফলে গ্রামীণ অর্থনীতি মার খাচ্ছে। তাই সরকার এই উদ্যোগ নিয়েছে মূলত গ্রামের মানুষ তথা গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করার।
সুস্ঠুভাবে পরিচালনের জন পাঁচ জনের গ্রুপ করে বিভিন্ন প্রজেক্টের কাজে লাগানো হবে। তার জন্য প্রশিক্ষণ ও ব্যাঙ্কের মাধ্যমে ১০-৫০ হাজার টাকার লোনের ব্যবস্থা করা হবে। ব্যাঙ্ক গুলি ভ্যারিফাই করে যার যত লোনের দরকার দেবে।সরকার এই ব্যাপারে উদ্যোগী হয়ে সব কাজ করবে।
এই ‘প্রোডিউসার্স ‘গ্রুপের আওয়াতাধিনে থাকবে গ্রামীণ বিকাশ, পশুপালন, কৃষি, ছোট ছোট গণ পরিবহন, খাদ্য প্রক্রিয়াকরণ, মৎস্য চাষ ও উদ্যান পালন তথা আরো সরকারি প্রকল্প গুলো।
কৃষকেরাও যাতে এই স্কিমের লাভ ওঠাতে পারে তারও উদ্যোগ নেবে সরকার। সেক্ষেত্রে সবার কৃষিজমি নাও থাকতে পারে। ভাগচাষ বা অন্যান্য ক্ষেত্রের কৃষকদেরও এই সুবিধা দেওয়া হবে। মোটকথা গ্রাম ও আধাশহরগুলিতে পুরুষ ও বেকারদের আর্থিক দিশা দেখাতে পঞ্চায়েত দফতরের এই উদ্যোগ।
সংবাদ প্রেরক বিটিস নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.