রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক: আগামী ৫ মার্চ থেকে শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।
রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ৫ মার্চ, যা চলবে ৭ মার্চ পর্যন্ত। এ বছর বিশ্ববিদ্যালয়টির প্রতি আসনের জন্য লড়ছে ৪২ জন শিক্ষার্থী। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কেউ জালিয়াতির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ লক্ষ্যে আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সাইবার ইউনিটও কাজ করছে।
এবার বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটের ৬০টি অনুষদে ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৮৫ হাজার ৬৮০ জন শিক্ষার্থী। এ হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়ছে  ৪২ জন শিক্ষার্থী।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার ইনডিপেনডেন্ট ডিজিটালকে বলেন, ‘ভর্তি প্রক্রিয়া অত্যন্ত স্বচ্ছ। কোনো প্রকার জালিয়াতি বা কারসাজি করার সুযোগ নেই। কেউ অশুভ তৎপরতার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’
অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ভত্যি পরীক্ষার জন্য প্রাথমিক নিবন্ধন থেকে শুরু করে সবকিছুই অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন হয়েছে। এতে দ্রুত, স্বচ্ছ ও নির্ভুল ফল প্রকাশ সম্ভব। বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিশেষজ্ঞরা এ বিষয়ে কাজ করছেন।’
বিশ্ববিদ্যালয় পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক ইউনিট কাজ করছে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষা দিতে এসে অসুস্থ হলে সে জন্যও ব্যবস্থা রাখা হয়েছে। এ জন্য প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম। সেই সঙ্গে থাকছে চারটি অ্যাম্বুলেন্স।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান-ই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.