রাজশাহী বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত

পিআইডি প্রতিবেদক: রাজশাহী বিভাগে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা আজ রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন ও মূল্যায়ন বিভাগের সচিব আবুল মনসুর মো. ফয়েজউল্লাহ।

সচিব তার বক্তৃতায় বলেন, দেশের অর্থনৈতিক সমৃদ্ধির সাথে সাথে উন্নয়ন প্রকল্পের সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকটি প্রকল্প যাতে নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট ব্যয়ে এবং গুণগত মান ঠিক রেখে সম্পন্ন হয় এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা দিয়েছেন। তাই সরকার যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে সংশ্লিস্ট সকল কর্মকর্তাকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান সভাপতির বক্তব্যে বলেন, মাঠ পর্যায়ে যারা কাজ করছেন তারা যেন কোন ব্যক্তি বা মহলের প্রভাবে প্রভাবিত না হন এবং কাজে যেন কোন দুর্নীতি না হয় সেজন্য সকলকে সাহসী হতে হবে। এজন্য কোন প্রকার সহযোগিতার প্রয়োজন হলে তা দেওয়া হবে।

এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উন্নয়ন পর্যালোচনা শুরু হয়। এতে উল্লেখ করা হয় রাজশাহীতে মোট ৫৫টি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এগুলোকে তিনটি ক্যাটাগরীতে ভাগ করা হয়েছে।

১. ‘ভালো’ অগ্রগতির প্রকল্প ২২ টি (যেগুলোর অগ্রগতি ২০% এর উপরে)
২. ‘কম’ অগ্রগতির প্রকল্প ২৮টি (যেগুলোর অগ্রগতি ৬% থেকে ২০% পর্যন্ত)
৩. ‘শুন্য’ অগ্রগতির প্রকল্প ৫টি (যেগুলোর অগ্রগতি ৫% এর নিচে)

প্রত্যেকটি প্রকল্প পরিচালকের কাছ থেকে অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তারা তা তুলে ধরেন। এতে দেখা যায় কিছু প্রকল্পের কাজ শেষ পর্যায়ে এবং কিছু প্রকল্পের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে বলে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকবৃন্দ জানান।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন), আব্দুল মান্নান, পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-৩ এর মহাপরিচালক মো. জাহাঙ্গীর কবির এবং রাজশাহী বিভাগের সকল জেলার জেলাপ্রশাসকগণ ও প্রকল্প সমূহের পরিচালকবৃন্দ। # (প্রেস বিজ্ঞপ্তি ) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.