রাজশাহী বিভাগের আট জেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক:  ‘তামাকে হয় ফুসফুসে ক্ষয় : সুস্বাস্থ্য কাম্য, তামাক নয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী বিভাগের আট জেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৯ পালিত হয়েছে। আজ বৃহস্পতিবার (২০ জুন) র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে এবং ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র অংশগ্রহণ ও সচেতনতায় পালন করা হয় দিবসটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দিবসটি পালন উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসন ও সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে রাজশাহীতে আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে রাজশাহীর সিভিল সার্জন ডা. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরর প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মো. নজরুল ইসলাম।

এসময় রাজশাহী জুডিশিয়াল মুন্সিখানার সহকারি কমিশনার (এসি) মো. রণী খাতুন। অনুষ্ঠানে বিশ্ব তামাকমুক্ত দিবসের তাৎপর্য তুলে ধরেন এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান।

এসময় তামাকমুক্ত দিবসের তাৎপর্য তুলে ধরে এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান বলেন, ‘১৯৮৮ সাল থেকে প্রতিবছর ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়ে আসছে।

তখন থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশগুলো বিষয়টি নজরে এনেছে যে, ধূমপানের ক্ষতির পাশাপাশি অন্য সব প্রকার তামাকদ্রব্য সেবন মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তাই শুধু ধূমপান থেকে নয়; এই দিনে সব প্রকার তামাকদ্রব্য ব্যবহার থেকে বিরত থাকার কথা বলা হয়েছে। কিন্তু বর্তমানে দেশে তামাক ও তামাকজাতদ্রব্য গ্রহণের কারণে প্রতিদিন ৪৪১ জন মানুষের অকাল মৃত্যু হচ্ছে। সেই হিসেবে বছরে তামাকজনিত রোগে মারা যাচ্ছে ১ লাখ ৬১ হাজার মানুষ।

তামাকের কারণে মানুষের অকাল মৃত্যুরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরি হয়ে পড়েছে।’

এদিকে দিবসটি উপলক্ষ্যে নাটোর জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে এবং এসিডি’র অংশগ্রহণে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে নাটোর সরকারি গ্রন্থাগারের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নাটোর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটির তাৎপর্য নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা সিভিল সার্জন ডা. মো. আবিদুল ইসলামের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। এসময় এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাসসহ জেলা টাস্কফোর্স কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জে জেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটি ও সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এবং এসিডি’র সচেতনতায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল সাড়ে ৯টার দিকে সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়।

র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পূর্বের স্থানে শেষ হয়। এসময় জেলা সিভিল সার্জন ডা. সায়ফুল ফেরদৌস মো. খায়রুল আতাতুর্ক, মেডিক্যাল অফিসার ডা. সুলতানা পাপিয়া, জুনিয়র স্বাস্থ্য অফিসার মোছা. শামসুন্নাহার, এসিডি’র প্রোগ্রাম অফিসার মো. তুহিন ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া রাজশাহী বিভাগের বাকি পাঁচ জেলা অর্থাৎ নওগাঁ, সিরাজগঞ্জ, পাবনা, জয়পুরহাট ও বগুড়ায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির আয়োজনে এবং এসিডি ও এর পার্টনার অর্গানাইজেশন ‘পল্লী উন্নয়ন প্রকল্প (পিইউপি)’ ও ‘ডেভেলপমেন্ট কাউন্সিল (ডিসি)’ এর অংশগ্রহণে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়।

উল্লেখ্য, ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস। কিন্তু অনিবার্য কারণবশত এ বছর সারাদেশে ২০ জুন বিশ্ব তামাকমুক্ত দিবস পালনের সিদ্ধান্ত হয়।

সেই অনুযায়ী আজ বৃহস্পতিবার সারাদেশের মত রংপুরে পালিত হয় বিশ্ব তামাকমুক্ত দিবস।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমজাদ হোসেন শিমুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.