রাজশাহী নগরীতে কারিগরিমুক্ত নার্সিংয়ের দাবী

নিজস্ব প্রতিবেদক: কারিগরি বোর্ডের পেশেন্ট কেয়ার টেকনোলোজি কোর্সের শিক্ষার্থীদের বাংলাদেশ নার্সিং কাউন্সিল থেকে লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত বাতিলের দাবীতে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানের মতো রাজশাহীতে ও প্রতিবাদী মানববন্ধন পালন করা হয়েছে।
আজ বুধবার (১০ ফেব্রয়ারী) সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্তপ্রায় দুই ঘণ্টাব্যাপী নগরীর ঘোষপাড়া এলাকায় রাজশাহী মেডিকেল কলেজের সামনে কয়েক হাজার নার্সিং শিক্ষার্থীদের অংশ গ্রহণে এ কর্মসূচি পালিত হয়।
বাংলাদেশ স্টুডেন্ট নার্সেস এন্ড মিডওয়াইফস সম্মিলিত পরিষদ, ইন্টার্ন নার্স এসোসিয়েশন, রাজশাহী বিভাগীয় স্টুডেন্ট নার্সেস এসোসিয়েশন, নাটোর নার্সেস এসোসিয়েশনসহ আরো কয়েকটি সংগঠন কর্মসূচিতে একাত্মতা পোষণ করে অংশ নেয়।
এছাড়া রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় অধীভূক্ত রাজশাহী নার্সিং কলেজ, ইসলামী ব্যাংক নার্সিং কলেজ, উদয়ন নার্সিং কলেজ, মির্জা নার্সিং কলেজ, শাহ মখদুম নার্সিং কলেজসহ বিভিন্ন বেসরকারি নার্সিং কলেজ ও নার্সিং ইন্সটিটিউটের শিক্ষার্থীরা প্রতিবাদী কর্মসূচিতে অংশ নিতে রাজপথে নেমে আসেন।
বাংলাদেশ স্টুডেন্ট নার্সেস এন্ড মিডওয়াইফস সম্মিলিত পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক কুদরত-ইএলাহীর সঞ্চালনায় এবং সংগঠনটির আহবায়ক মো.আরিফুজ্জামান আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন- ডিপ্লোমা নার্সেস স্টুডেন্ট এসোসিয়েশনের রাজশাহী বিভাগীয় সভাপতি আজিজুর রহমান, বিএনএ’র সাধারণ সম্পাদক খলিলুর রহমান, স্টুডেন্ট নার্সেস এন্ড মিডওয়াইফস সম্মিলিত পরিষদ রাজশাহী মহানগর শাখার সহঃ সভাপতি আরিফুল ইসলাম, মো. জসিম উদ্দীন, স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনের সহঃ সভাপতি রেজিয়া পারভিন, রাজশাহী নার্সিং কলেজের শিক্ষার্থী মোছা. সাথী খাতুনপ্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, নার্সিং পেশাকে ধ্বংসের হাত থেকেরক্ষা করতে হবে। একটি মহল এ পেশার সুনাম নষ্ট করতে উঠে পড়ে লেগেছে। কারিগরি বোর্ডের পেশেন্ট কেয়ার টেকনোলোজি কোর্সের শিক্ষার্থীদেরও দেয়া হয়েছে নার্সের লাইসেন্স। যা সম্পূর্ণ অযৌক্তিক ও হাস্যকর। এমন সিদ্ধান্ত মহান নার্সিং পেশাকে নিয়ে ষড়যন্ত্রেরই একটি অংশ বলেও উল্লেখ করেন তারা।
বক্তারা জানান, গত ৫ ফেব্রয়ারী বাংলাদেশ নার্সিং ওমিডওয়াইফারি কাউন্সিলের অধীনস্থ শিক্ষার্থীদের স্থগিত হওয়া কমপ্রিহেনসিভ লাইসেন্স পরীক্ষা আটকে থাকায় জটিলতা সৃষ্টি হয়েছে।
অবিলম্বে এ পরীক্ষা নেয়ার দাবী জানিয়ে ফ্যামিলি ওয়েলফেয়ার ভিজিটরদের (এফডবিউভি) ডিপ্লোমা ইনমিডওয়াইফারির সমমান দেয়ারও প্রতিবাদ জানান নার্সিং শিক্ষার্থীরা।
অবিলম্বে দাবী কার্যকর না হলে কঠোর লাগাতার আন্দোলনের হুঁশিয়ারী দেয়া হয়। এ দিনের কর্মসূচিতে পেশেন্টকেয়ার টেকনোলোজি কোর্সের শিক্ষার্থীদের বিরুদ্ধে বিভিন্ন স্নোগান সম্বলিত ফেস্টুন প্রদর্শন করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান সালাম (বাবুল) রাজশাহী। #

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.