রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর ISO সনদ অর্জন

নিজস্ব প্রতিবেদক: সুষ্ঠুভাবে ঈইঝ পরিচালনা, ক্রমবর্ধমান সাইবার হামলা প্রতিরোধ ও গ্রাহকের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করায় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) দেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সকল বিশেষায়িত ব্যাংকের মধ্যে সর্বপ্রথম ISO 27001:2013 Certificate অর্জনের গৌরবময় কৃতিত্ব লাভ করেছে।
এই গৌরবময় কৃতিত্ব অর্জন উপলক্ষে বৃহস্পতিবার (১৯ জানুয়ারী) বেলা ৩:০০ টায় রাকাব প্রধান কার্যালয়ে ’ISO 27001:2013 Certificate Handover Ceremony’ আয়োজন করা হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রাক্তন সিনিয়র সচিব মোঃ রইছউল আলম মন্ডল।
পরামর্শক প্রতিষ্ঠান Enterprise InfoSec Consultants (EIC) এর CEO মসিউল ইসলাম রাকাব-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ জাহিদুল হক এর নিকট এই সার্টিফিকেট হস্তান্তর করেন।
এ সময় ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমান; পরিচালন মহাবিভাগের মহাব্যবস্থাপক মাকসুদা নাসরীন; প্রশাসন মহাবিভাগের মহাব্যবস্থাপক (চলতি দায়িত্ব) শওকত শহীদুল ইসলাম; রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক মোঃ আতিকুল ইসলাম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপ-মহাব্যবস্থাপক মোঃ আবুল কালামসহ রাকাব ও পরামর্শক প্রতিষ্ঠান ইআইসি এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
Information Security Management System (ISMS) এর আন্তর্জাতিক মান বজায় রাখার স্বীকৃতি হিসেবে রাকাব এই সনদ অর্জন করেছে। আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেশন একটি নিরীক্ষাযোগ্য আন্তর্জাতিক মানদন্ড, যা ওঝগঝ এর বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় শর্তাবলি পরিপালন নিশ্চিত করে। এটি তথ্যের নিরাপত্তা ঝুঁকি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত নীতিমালা, পদ্ধতি, প্রক্রিয়া ও কার্যপ্রণালীর সমন্বিত ব্যবস্থা।
এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে সার্বিক ঝুঁকি নিরীক্ষাসহ এমন একটি ব্যবস্থাপনা, যা রাকাব-কে তথ্য নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনা কমিয়ে নিয়ন্ত্রণ ব্যবস্থার মান বজায় রাখতে সহায়তা করবে। রাকাব-এর গ্রাহকদের সর্বাধুনিক ও উন্নত ডিজিটাল সেবা প্রদানের ক্ষেত্রে ডাটা সিকিউরিটি ও সাইবার সিকিউরিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এই অর্জন সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণে ব্যাংক ব্যবস্থাপনার আগ্রহ, সচেতনতা ও দক্ষতার পরিচয় বহন করে।
ব্যাংকের সকল শাখায় অনলাইন তথা আধুনিক ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু হওয়ার ফলে রাকাব-এর গ্রাহকেরা যেমন ঘরে বসেই মুহুর্তের মধ্যে ব্যাংকিং লেনদেনসহ নানাবিধ সেবা গ্রহণ করতে পারছেন একইসাথে ব্যাংক বিভিন্ন নন-ফান্ডেড আয় বৃদ্ধির মাধ্যমে ক্রমান্বয়ে পূর্বের লোকসান কাটিয়ে মুনাফা অর্জনে সক্ষম হচ্ছে।
রাকাব গত ২০২০-২০২১ অর্থবছরে ৩ কোটি ১০ লক্ষ টাকা পরিচালন লোকসান করলেও পরবর্তীতে অনলাইন কার্যক্রম বিস্তৃতির কারণে ডিসেম্বর ২০২১ এ ৩ কোটি ৬৫ লক্ষ টাকা, ২০২১-২০২২ অর্থ বছরে ৪৪ কোটি ৮০ লক্ষ টাকা ও সর্বশেষ ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ৬ মাসেই ২২ কোটি ৯৫ লক্ষ টাকা মুনাফা করতে সক্ষম হয়।
এই ধারাবাহিকতা বজায় থাকলে আশা করা যায় ২০২২-২০২৩ অর্থবছর শেষে ব্যাংকের মুনাফা ১০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে। ব্যাংকটির এই ক্রমবর্ধমান মুনাফা অর্জনে অনলাইন ব্যাংকিং বিশেষ গুরুত্বর্পূণ ভ‚মিকা পালন করছে বলেও তারা জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসান ই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.