রাজশাহীতে স্মার্ট প্রি পেমেন্ট মিটার আলোচনার ভিত্তিতে লাগানো হবে : নেসকো 

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে স্মার্ট প্রি পেমেন্ট মিটার স্থাপন নিয়ে আন্দোলনের প্রেক্ষিতে রাজশাহীর স্থানীয় জন প্রতিনিধি ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছে, নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী (নেসকো) লিমিটেড। গতকাল বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১০ টায় রাজশাহীতে নেসকোর প্রধাকার্যালয়ে  অনুষ্ঠিত এ সভায় প্রি পেমেন্ট মিটার ব্যবহারের সুবিধা, মিটার সম্পর্কিত সম্যক ধারণা, ব্যবহারবিধি ও বিল পরিশোধের পদ্ধতি শীর্ষক এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় স্মার্ট প্রি পেমেন্ট মিটারের সুবিধা তুলে ধরতে পদক্ষেপে কিছুটা অব্যবস্থাপনার প্রতিফলন ঘটেছে স্বীকার করে নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বলেন, স্মার্ট প্রি পেমেন্ট মিটার স্থাপনের পূর্বে ওয়ার্ড গুলোতে কমিশনারদের নিয়ে গ্রাহকদেরকে মিটারের সুবিধাগুলো তুলে ধরার কথা ছিলো। যেটা আমরা হয়তো সেইভাবে করতে পারিনি। রাজশাহী নগরীতে ২১শ’ প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হয়েছে।
তবে নেসকো একটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। গ্রাহকদেরকে জোর করে এই মিটার দেয়া হবে না। স্মার্ট প্রি পেমেন্ট মিটারের সুবিধা তুলে ধরে আলোচনার ভিত্তিতে মিটার লাগানো হবে। এসময় তিনি আন্দোলনকৃত নেসকো পিচ রেট কর্মচারীদের বিকল্প কর্মসংস্থানের আশ্বাশ দেন। এর প্রেক্ষিতে পিচরেট কর্মচারীরা আন্দোলন স্থগিত করে।
মতবিনিময় সভার শুরুতেই স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের সুবিধাগুলো তুলে ধরে পাওয়ার পয়েন্ট পেজেন্টেশন করা হয়।সভায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের পূর্বে করণীয় বিভিন্ন বিষয়গুলো তুলে ধরে বক্তব্য রাখেন, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকরা।
এ সময় তারা বলেন, প্রি-পেইড মিটার সম্পর্কে গ্রাহকদের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘরে ঘরে শতভাগ নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা প্রদানের কথা বলেছেন। কিন্তু নেসকো তা এখনো নিশ্চিত করতে পারেনি। স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের বিরোধিতা আমরা করছি না। তবে সাধারণ গ্রাহকদের এর ব্যবহারের নিয়ম এবং এটির সুবিধা-অসুবিধা সম্পর্কে জানাতে হবে।
এজন্য নগরীর ৩০টি ওয়ার্ডে সর্বস্তরের মানুষদের নিয়ে গণশুনানির আয়োজন করতে হবে। এটি না করে গ্রাহকদের কোনোকিছু না বলেই বাড়ি বাড়ি গিয়ে মিটার স্থাপন করা হচ্ছে, যা উচিত হয়নি। তাই আগে এই মিটার সম্পর্কে গ্রাহকদের ইতিবাচক ধারণা প্রদানসহ এর ব্যবহারবিধি সম্পর্কে জানাতে হবে। অন্যথায় জোর করে হুমকি দিয়ে এই মিটার স্থাপন করা হলে সাধারণ গ্রাহকরা তা মেনে নিবে না। এ সময় বক্তারা গ্রাহকদের ইচ্ছার বিরুদ্ধে এ মিটার যেন জোর করে চাপিয়ে দেয়া না হয় সে বিষয়ে দাবি জানানো হয়।
মতবিনিময় সভায় নেসকো পরিচালন ও সংরক্ষণ সার্কেল ১ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিরিন শারমিন এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ডাবলু সরকার, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি, সাবেক সভাপতি হারুন-অর-রশিদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি মো. লিয়াকত আলী, সাধারণ সম্পাদক জামাত খান, ওয়ার্কাস পার্টির রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুনসহ বিভিন্ন সামাজিক-রাজনৈতিক-স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাসহ নেসকো কর্মকর্তা-কর্মচারীরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.