রাজশাহীতে ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধ করনিয় বিষয়ক মতবিনিময় সভা

বিশেষ প্রতিনিধি: রাজশাহীতে ইন্টারনেটে শিশুর যৌন নির্যাতন ও শোষণ প্রতিরোধে করণীয় বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (৩০শে সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের সভাকক্ষে ‘ইন্টারনেটের অপব্যবহার এবং ট্রাভেল ও ট্যুরিজমের মাধ্যমে শিশুদের যৌন শোষণ প্রতিরাধ প্রকল্প’র অধীনে এ সভার আয়োজন করা হয়।
রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা। বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম, বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী ও জাতীয় মহিলা সংস্থার রাজশাহীর চেয়ারম্যান মর্জিনা পারভীন।
সভার শুরুতেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শাতিল সিরাজ ‘রাজশাহীতে অনলাইনে শিশুদের যৌন-নির্যাতন পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক’ গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।
সভায় প্রধান অতিথি সংসদ সদস্য আদিবা আনজুম মিতা বলেন, নারী স্বাধীনতা ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জন্য তৃণমূল পর্যায় থেকে আমাদেরকে শিশু ও নারীদের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। আজকের জাতীয় কন্যা শিশু দিবস নারীর ক্ষমতায়ন বৃদ্ধির লক্ষ্যেই জাতীয়ভাবে পালিত হচ্ছে। আর এ দিবস থেকে আমাদের শিক্ষা নিতে হবে, কন্যা শিশুদের প্রতি অবহেলা করা যাবে না। একইসাথে কন্যা শিশুদের ঘিরে আমাদের যে নেতিবাচক মানসিকতা আছে তা পরিবর্তন করতে হবে। তবেই কন্যা শিশুদের জন্য নিরাপদ ও যুগোপযোগী পরিবেশ গঠন করা সম্ভব হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, নাগরিক জীবনে ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে। সে জায়গা থেকে আমাদের শিশুরাও ইন্টারনেট ব্যবহার করছে। শিশুদের ইন্টারনেট ব্যবহারের সঠিক জ্ঞান না থাকায় তারা যৌন নির্যাতন বা হয়রানির শিকারও হচ্ছে। এসব হয়রানি প্রতিরোধে পরিবার থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে। যাতে করে আমাদের শিশুদের জন্য ইন্টারনেট ব্যবহার নিরাপদ হয়ে উঠে।
মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে ছিলেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের রাজশাহীর উপ-পরিচালক শবনম শিরিন, অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) প্রকল্প সমন্বয়কারী মনিরুল ইসলাম পায়েলসহ রাজশাহীর বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.