রাজশাহীতে আবরার হত্যার প্রতিবাদ

নিজস্ব প্রতিনিধি:  বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদ জানিয়েছে রাজশাহীর শিক্ষার্থীরা। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা আলাদা আলাদা কর্মসূচীতে এই প্রতিবাদ জানান।

আজ সোমবার দুপুর আড়াইটার দিকে রাবির  শিক্ষার্থীরা রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিভিন্ন ফেস্টুন হাতে নিয়ে হত্যাকারীদের শাস্তির দাবি জানান।

এ দিন বিকাল সাড়ে ৫ টায় রুয়েট শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে আলাদা এক মানববন্ধন পালন করেন।

রুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সোহেল রানা বিটিসি নিউজকে বলেন, আমরা ক্যাম্পাসে নিরাপদ না । আমরা আমাদের নিরাপত্তা চাই। আজ বুয়েটে ঘটনা ঘটেছে, কাল আরেক জায়গায় এরকম ঘটনা ঘটবে কিনা বলা যাচ্ছে না। আমরা ক্যাম্পাসে কেউ নিরাপদ বা নিরাপত্তার সাথে থাকতে পারিনা। আতঙ্কে থাকি আমরা। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চাই।

রুয়েট শিক্ষার্থী মাইনউদ্দিন বিটিসি নিউজকে বলেন, রাজনৈতিক প্রেক্ষাপটে রাজনৈতিক ক্ষমতা খাটিয়ে একটা মানুষকে হত্যা করলে সেটার বিচার হয় না। বর্তমানে দেশে বিচারহীনতার সংস্কৃতি চলছে। আমরা এই ঘটনার প্রতিবাদে মানববন্ধন করছি এবং এটার সুষ্ঠু বিচার চাই।বঙ্গবন্ধুর রাজনীতি এরকম ছিল না, বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে ছাত্রলীগ গড়েছেন বর্তমান ছাত্রলীগের মধ্যে তার ৫০% দেখিনা।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ছাত্র বিটিসি নিউজকে বলেন, আমরা নিরাপত্তা চাই। ক্যাম্পাসে এ ধরনের অরাজকতা চাই না। জীবনের নিরাপত্তা কোথাও নেই । ফেসবুকে পোস্টকে কেন্দ্র করে একটা মানুষকে মেরে ফেলা হবে এটা কোন দেশে বাস করছি আমরা।

আরেক ছাত্র রাফি বিটিসি নিউজকে বলেন, এ ঘটনার সুষ্ঠু বিচার যেন হয় আমরা প্রধানমন্ত্রীর কাছে তার জোর দাবি জানাচ্ছি। যদি সরকার এঘটনার সুষ্ঠু বিচার করেন তাহলে আমরা মানববন্ধন কিংবা অন্য কোনো কর্মসূচি দিব না। অন্যথায় কঠোর আন্দোলনে নামা হবে বলেও জানান তিনি।

এদিকে আজ সোমবার সন্ধ্যা ৬টায়  নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এক বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মিছিলে আবরার হত্যায় ছাত্রলীগকে দায়ী করে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি জানানো হয়।

উল্লেখ্য, বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হলে গতকাল রোববার দিবাগত রাত তিনটার দিকে বুয়েটের শের-ই–বাংলা হলের নিচতলা থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়। নিহত আবরার ফাহাদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী ছিলেন। তাঁর বাড়ি কুষ্টিয়া শহরে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.