রাউজানে সাহেব বিবি সড়কের পাশে ফসলি জমির টপসয়েল কেটে ভবন নির্মাণের প্রস্তুতি

 

চট্টগ্রাম ব্যুরো: রাউজানে সাহেব বিবি সড়কের পাশে ফসলি জমির টপ সয়েল উর্বর মাটি কেটে নির্মাণ করা হচ্ছে আবাসিক ভবন। যেভাবে কৃষি জমিতে বাড়িঘর, আবাসিক ভবন হচ্ছে। এতে ফসলি জমির আবাদ হুমকিতে পড়েছে।
কৃষিবিদরা বলেছেন, এভাবে মাটি কাটায় এবং বাড়ি-ঘর নির্মাণ করার ফলে ফসলি জমির উর্বরতা হারাচ্ছে। এসব কৃষি জমি নষ্ট না করা উদ্যোগ না নিলে কৃষি উৎপাদন বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে।
কৃষি জমি সুরক্ষা আইনে বলা আছে কৃষিজমি সুরক্ষা করতে হবে এবং কোনভাবেই তার ব্যবহারভিত্তিক শ্রেণি পরিবর্তন করা যাবে না। কোন কৃষি জমি নষ্ট করে আবাসন, শিল্প-কারখানা, ইটভাটা বা অন্য কোন অকৃষি স্থাপনা নির্মাণের উপর নিষেধাজ্ঞা রয়েছে। অনুর্বর, অকৃষি জমিতে আবাসন, বাড়িঘর, শিল্প-কারখানা স্থাপনের কথা বলা হয়।
জানা যায়, জাহাঙ্গীর আলম নামের এক ব্যক্তি এই কৃষি জমির টপসয়েল কেটে ভবন নির্মাণ করছেন। কৃষি জমি কেটে ভবন নির্মাণ করার কোন অনুমতি আছে কিনা তাঁর কাছে জানতে চাইলে তিনি বলেন, রাউজান পৌরসভা থেকে অনুমতি নিয়েছি।
পৌর কাউন্সিলর এডভোকেট দিলীপ কুমার চৌধুরী বিটিসি নিউজকে বলেন, আমি সরেজমিনে পরিদর্শন করে দেখেছি, এটা কৃষি জমি না, তাই পৌরসভা থেকে অনুমতি দেওয়া হয়েছে।
এবিষয়ে রাউজান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তা রিদুয়ানুল ইসলাম বিটিসি নিউজকে বলেন, রাউজানে কেউ ফসলি জমি নষ্ট করে বাড়ি- ঘর নির্মাণ করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.