রদ্রিগোর উদযাপনের পেছনের হৃদয় ছোঁয়া কারণ

বিটিসি স্পোর্টস ডেস্ক: গত পরশু ওসাসুনাকে ২-১ গোলে হারিয়ে কোপা ডেল রের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। শিরোপা জেতাতে রিয়ালের হয়ে দুটি গোলই করেছেন ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো। ম্যাচের দ্বিতীয় মিনিটেই দারুণ এক গোল করে রিয়ালকে এগিয়ে দেন রদ্রিগো। শুরুতেই দলকে এগিয়ে দিয়ে ব্রাজিলিয়ান তারুণ উদযাপনও করেন বাঁধভাঙা। তবে প্রথম গোলের পর ডিগবাজি দেওয়া উদযাপন নয়, বিশ্ব জুড়ে ফুটবলপ্রেমীদের কৌতুহলী দৃষ্টি কাড়ে দ্বিতীয় গোলের পর রদ্রিগোর বিশেষ ভঙ্গির উদযাপন।
ম্যাচের ৭০ মিনিটে দলকে দ্বিতীয় দফা এগিয়ে দেওয়ার পর রদ্রিগো খুবই নির্লিপ্ত ভঙ্গিতে দাঁড়িয়ে ডান হাতের শাহাদাত আঙুল টানটান করে উঁচিয়ে ধরেন। তার ঠিক উপরেই বাম হাতের বৃদ্ধাঙুল ও শাহাদাত আঙুল বাঁকিয়ে বৃত্ত তৈরি করেন। সবার মনেই কৌতুহলী প্রশ্ন জাগে—রদ্রিগোর এমন উদযাপনের রহস্য কি? ম্যাচ শেষে রদ্রিগো নিজেই রহস্যভেদ করেছেন। জানিয়েছেন ঐ উদযাপনের পেছনে রয়েছে হৃদয় ছোঁয়া এক কারণের কথা।
সদ্যই ক্যানসারকে জয় করা ইগনাসিও নামের রিয়াল মাদ্রিদের ৮ বছর বয়সি এক খুদে সমর্থকের জন্য ঐ উদযাপন করেন রদ্রিগো। রদ্রিগো সংক্ষেপে তাকে ‘নাচো’ বলেই অভিহিত করেছেন। ডান হাতের শাহাদাত আঙুল উঁচিয়ে তিনি ইংরেজি ‘আই’ অক্ষর এবং বাম হাতের বৃদ্ধাঙুল ও শাহাদাত আঙুল বৃত্ত করে ইংরেজি ‘০’ অক্ষর নির্দেশ করেছেন। ইগনাসিও নামের প্রথম অক্ষর ‘আই’ এবং শেষ অক্ষর ‘০’। তাই ঐ ভঙ্গির মাধ্যমে রদ্রিগো ইগনাসিওকেই বোঝান। ঐ গোলটাও ক্যানসারজয়ী ইগনাসিওকে উত্সর্গ করেছেন রদ্রিগো।
গত ১৫ ফেব্রুয়ারি ছিল বিশ্ব শিশু ক্যানসার দিবস। সেদিনই ক্যানসার আক্রান্ত শিশুদের পুনর্বাসন কেন্দ্র জুয়েগাটেরাপিয়া ফাউন্ডেশনের সদরদপ্তরে ইগনাসিওর সঙ্গে দেখা করতে যাওয়ার কথা ছিল রদ্রিগোর। কিন্তু সেদিন এলচের বিপক্ষে রিয়ালের লিগ ম্যাচ থাকায় রদ্রিগো যেতে পারেননি। তবে ব্রাজিলিয়ান তারকা ভিডিওতে ইগনাসিওকে প্রতিশ্রুতি দিয়েছিলেন শীঘ্রই তিনি তার সঙ্গে দেখা করবেন এবং একসঙ্গে ফিফা ভিডিও গেমস খেলবেন। রদ্রিগো সেই কথা রেখেছেন। গত শুক্রবার, কোপার ফাইনালের ঠিক আগের দিন রদ্রিগো ইগনাসিওকে দেখতে গিয়েছিলেন। রদ্রিগোকে কাছে পেয়ে এমনিতেই মহাখুশি ছিলেন রিয়ালভক্ত ইগনাসিও। তার সেই খুশির মাত্রা বৃদ্ধি করে তাকে দুটি ফিফা ভিডিও গেমসও উপহার দেন রদ্রিগো। এমনকি দুই জনে প্রতিপক্ষ হয়ে একটা ভিডিও গেমসও খেলেন।
রিয়াল মাদ্রিদ বনাম রিয়াল মাদ্রিদের মধ্যকার সেই ম্যাচে কেউ হারেনি, ৩-৩ গোলে ড্র হয়। একটা গোল করার পর ইগনাসিও ঠিক এভাবেই রদ্রিগোর দিকে ইঙ্গিত করেন। সঙ্গে ইগনাসিও প্রিয় তারকা রদ্রিগোর কাছে আবদার জানান, কোপার ফাইনালে গোল করলে রদ্রিগো যেন ‘আই’ অক্ষর নির্দেশ করেন। রদ্রিগো খুদে ভক্তের সেই আবদার রক্ষা করে মানবিকতার স্বাক্ষর রেখেছেন। ‘সে আমাকে বলেছিল যদি গোল করতে পারি, তাহলে আমি যেন ‘আই’ নির্দেশ করি। এটা তার জন্য’—ম্যাচ শেষে বলেছেন ২১ বছর বয়সি রদ্রিগো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.