রংপুর সিটি করপোরেশন ঠিকাদারের ব্যর্থতার কারনে আগের মেয়রের আমলের ১২ টি টেন্ডারের ওয়ার্ক অর্ডার বাতিল

রংপুর ব্যুরো: আগামী ১৯ ফেব্রুয়ারী রংপুর সিটি করপোরেশনের বর্তমান পর্ষদের একবছর পূর্তি হতে যাচ্ছে। গত একবছরে আগের মেয়রের আমলে জনগুরুত্বপুর্ন রাস্তা, ড্রেন নির্মান কাজ ঠিকাদারের ব্যর্থতার কারনে না হওয়ায় ১২ টি কাজের টেন্ডার বাতিল করে দিয়েছে বর্তমান পরিষদ। এরমধ্যে নগরীর গুরুত্বপুর্ন শাপলা থেকে স্টেশন রোড পর্যন্ত সড়কটির কাজের আগের ওয়ার্ক অর্ডার বাতিল করে দিয়ে আবারও টেন্ডার করে ঠিকাদারকে ওয়ার্ক অর্ডার প্রক্রিয়াধীন আছে। বাকি ১১ টি কাজের পুনঃটেন্ডার দেয়ার জন্য প্রয়োজনীয় কর্মযজ্ঞ চলছে। পাশাপাশি বাতিলকৃত ঠিকাদারদের কালোতালিকাভূক্ত করার বিষয়টিও প্রক্রিয়াধীন। সিটি করপোরেশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।
রংপুর সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ সূত্রে প্রাপ্ত তথ্যে প্রকাশ, রংপুর সিটি করপোরেশনে বর্তমানে দাতা সংস্থা জাইকার অর্থায়নে সিটি গভারনেন্স প্রজেক্ট-সিজিপি, মিউনিসিপ্রাল গভারনেস এন্ড সার্ভিসেস প্রজেক্ট এমজিএসপি, উন্নয়ন সহায়তা তহবিল ও নিজস্ব তহবিল এবং রংপুর সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসন ও অবকাঠামো উন্নয়ন(ডিপিপি) এর আওতায় বিভিন্ন উন্নয়নমুলক কর্মকান্ড চলছে।

রংপুর সিটি করপোরেশনের মেয়রের একান্ত ব্যক্তিগত সহকারী জাহিদ হোসেন লুসিড বিটিসি নিউজকে জানান, অবিষ্মরনীয় বিজয় অর্জনের পর ১৯ ফেব্রুয়ারী এই সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহনের পর তিনি তার নির্বাচনী ইশতেহার অনুযায়ী উন্নয়ন কর্মকান্ডে আত্মনিয়োগ করেন। লুসিড জানান, বর্তমান মেয়র দায়িত্ব গ্রহনের সময় মাত্র ২৪ লাখ টাকা তহবিল থাকলেও এখন সিটির তহবিল ৭ কোটি টাকার ওপরে। উন্নয়ন কর্মকান্ড করতে গিয়ে দেখা যায় আগের আগের মেয়র মরহুম সরফুদ্দীন আহম্মেদ ঝন্টুর আমলে ওয়ার্ক অর্ডার পাওয়া বড় বড় কাজগুলো ঠিকাদাররা করছেন না, বন্ধ রেখেছেন। এতে নগরীর জনগুরুত্বপুর্ন ১২ টি উন্নয়ন কাজ মারাত্বকভাবে হুমকির মুখে পড়ে। নগরবাসি দুর্ভোগের মুখে পড়েন। পরে মেয়র মহোদয় সিটি পরিষদকে নিয়ে ঠিকাদারদের সাথে যোগাযোগ করেন কাজগুলো করার জন্য। কিন্তু তারা নানা টালবাহনায় সেসব কাজে আগ্রহ না দেখান নি। ফলে মেয়র মহোদয় সিটি পরিষদের সাথে পরামর্শ করে যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে ওইসব ঠিকাদারদের কাজ বাতিল করে দিয়েছেন। এখন কাজগুলো পুনরায় করার মাধ্যমে নগরবাসির সুবিধা নিশ্চিত করতে সিটি পরিষদ কাজ করে যাচ্ছে।

সিটি করপোরেশনের প্রকৌশল দপ্তর সূত্রে জানা গেছে, বাতিলকৃত কাজগুলো হচ্ছেদাতা সংস্থা জাইকার অর্থায়নে সিটি গভারনেন্স প্রজেক্ট-সিজিপি’র আওতায় ব্যাচ-২ এর ২৪ টি প্যাকেজের মধ্যে ৮টি প্যাকেজের কাজ বাতিল করা হয়েছে। সেগুলো হচ্ছে প্যাকেজ নং CGP B2 RpCC 06 এর অধীনে হারাটি হতে বুড়াইল পর্যন্ত রাস্তা আরসিসি করন। এই কাজটির ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম নীলফামারীর এসএম শফিকুল ইসলাম; প্যাকেজ নং ICGP B2 RpCC 08 ০৮ এর অধীনে ভাটিয়াটারি মহব্বত খাঁ সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে ফুলামের মোড় পর্যন্ত রাস্তা উন্নয়ন, উত্তমকুঠি তপোধন ইউনিয়ন পরিষদ থেকে চিলমন চৌরাস্তা বাজার পর্যন্ত রাস্তা উন্নয়ন, চাঁদকুঠি থেকে হাজিরবাজার ভায়া বধুকুমলা পর্যন্ত রাস্তা উন্নয়ন, মহববত খাঁ স্কুল থেকে ফুলামেরতল পর্যন্ত রাস্তা উন্নয়ন, প্যাকেজ নং CGP B2 RpCC 09 ০৯ এর অধীনে ব্যাংলারপাড়া থেকে চাঁদকুঠি হ্যালিপ্যাড হয়ে ব্যাংলারপাড়া পর্যন্ত রাস্তা উন্নয়ন, সাহাপাড়া গালর্সস্কুল থেকে চিলমন এনামুল ইসলাম বাড়ি পর্যন্ত রাস্তা এবং লিংক রাস্তা উন্নয়ন। এই কাজদুটির ঠিকাদার ছিলেন রাজশাহীর লক্ষিপুরের মো. শাহজাহান আলী; প্যাকেজ নং CGP B2 RpCC 12 এর অধীনে সার্কিট হাউজ রোড বাইলেন রাস্তা উন্নয়ন, বেতপট্রি থেকে কামারপাড়া হয়ে আবহওয়া অফিস রাস্তা ও লিংক রাস্তা রাস্তা উন্নয়ন, জুম্মাপাড়া মসজিদ থেকে জুম্মাপাড়া পাকারমাথা পর্যন্ত রাস্তা প্রশস্তকরণ ও সংস্কার, ধাপ পুরাতন দেশ ক্লিনিক থেকে গঙ্গানাথ রাস্তা প্রশস্তকরণ ও সংস্কার, জুম্মাপাড়া ফকির মোহাম্মদ রাস্তা প্রশস্তকরণ ও সংস্কার।

এই কাজটির ঠিকাদার ছিলেন রংপুরের রবাটসন্সগঞ্জের মোঃ আইয়ুব হোসেন, প্যাকেজ নং CGP B2 RpCC 18 এর অধীনে টেক্সটাইল মোড় থেকে নিসবেতগঞ্জ মসজিদ হয়ে ঘাঘট নদী পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান, ২ নম্বর এমপি চেকপোস্ট থেকে সুজিতের বাড়ি হয়ে নিশবেতগঞ্জ পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান ও দেওয়ানবাড়ি রোডের পার্শ্বে আরসিসি ড্রেন নির্মান, প্যাকেজ নং CGP B2 RpCC 20 এর অধীনে লালবাগ থেকে দর্শনা মোড় এবং লিংক রোডে আরসিসি ড্রেন নির্মান, কেন্দ্রীয় বাসস্ট্যান্ড থেকে বড়বাড়িহাট পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান। এই কাজদুটির ঠিকাদার ছিলেন রাজশাহীর গ্রেটার রোডের কবির হোসেন; প্যাকেজ নং CGP B2 RpCC 21 এর অধীনে মডার্ন মোড় ডায়মন্ড হোটেল থেকে আরকে রোড শুটকি গোডাউন পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান, ধাপ চার তলা মসজিদ থেকে লালকুঠিমোড় হয়ে চেকপোস্ট পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান ও ধাপ পুিলশ ফাঁড়ি থেকে সেনা অডিটোরিয়াম পর্যন্ত এবং রিদম ক্লিনিক ও রতনের বাড়ি পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান। এই কাজটির ঠিকাদারী প্রতিষ্ঠান নীলফামারীর জুম্মাপাড়ার এস এন্ড এমই(জেভি); প্যাকেজ নং CGP B2 RpCC 23 এর অধীনে সাতগাড়া শাহীনের বাড়ি থেকে সাতগাড়া মাদরাসা পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান ও পূর্বভগি শহীদের বাড়ি থেকে ন্যাংড়ার মোড় পর্যন্ত আরসিসি ড্রেন নির্মান। এই কাজটির ঠিকাদার ছিলেন রাজশাহীর সামুসজ্জামান এবং শাহজাহান আলী।

প্রকৌশল দপ্তর জানিয়েছে, বাতিল করে দেয়া এই সিজিপি’র এসব কাজের পুনরায় টেন্ডারের প্রক্রিয়া চলছে। এই ব্যাচে একটি প্যাকেজ ট্রাক টার্মিনাল জায়গা সমস্যার কারনে টেন্ডার করা সম্ভব হচ্ছে না।

অন্যদিকে মিউনিসিপ্রাল গভারনেস এন্ড সার্ভিসেস প্রজেক্ট এমজিএসপি’র আওতায় বিশ্ব ব্যাংক ও জিওবি এর অর্থায়নে (বেজ এলোকেশন) ১২ টি প্যাকেজের মধ্যে ২ টি টেন্ডার বাতিল করা হয়েছে। এরমধ্যে একটি টেন্ডার বাতিল করে ঠিকাদারকে NOA দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। সেটি হচ্ছে প্যাকেজ নং MGSP/RAN/W-4 এর অধীনে শাপলা চত্বর হয়ে স্টেশন রেল গেট হয়ে আরকে রোড পর্যন্ত পুন:নির্মান ও প্রশস্তকরণ। এই কাজটি দীর্ঘদিন থেকে ঠিকাদারের ব্যর্থতার কারনে শুরু হচ্ছিল না। এই রাস্তাটি অত্যন্ত জনগুনরুত্বপুর্ন হওয়ায় অগ্রাধিকার ভিত্তিতে আগের টেন্ডার বাতিল করে রিটেন্ডার করা হয়েছে। এই কাজটির ঠিকাদারী প্রতিষ্ঠান ছিলেন রাজশাহীর বড় বনগ্রাম সপুরা এলাার রাকা এন্টারপ্রাইজ(জেভি)। আরেকটি প্যাকেজ বাতিল করে পুনঃ দরপত্র আহবান করা প্রক্রিয়াধীন আছে। সেটি হচ্ছে প্যাকেজ নং MGSP/RAN/W-7 এর অধীনে জাহাজ কোম্পানী মোড় থেকে কেরানীপাড়া চৌরাস্তা লালকুটি মোড়, ধাপ চারতলা মসজিদ হয়ে বুড়িরহাট রাস্তা পর্যন্ত এবং ৪ টি লিংক রাস্তা পুনবার্সন ও প্রশস্তকরণ। এই কাজটির রি- টেন্ডার প্রক্রিয়াধীন আছে। এই কাজটির ঠিকাদারী প্রতিষ্ঠান ছিলেন মতিঝিল ঢাকার এমআরসি এবং কেএইচ(জেভি)।

এদিকে বিশ্ব ব্যাংক ও জিওবি এর অর্থায়নে (মেরামত ও রক্ষনাবেক্ষন) এর আওতায়ও ঠিকাদারের ব্যর্থতার কারনে ২টি টেন্ডার বাতিল করা হয়েছে। এখন পুন: দরপত্রের অপেক্ষায় আছে। সেগুলো হচ্ছে

প্যাকেজ নং RpCC/MGSP-16-MO4 এর অধীনে গনেশপুর ক্লাব মোড় হতে নজরুল পাঠাগার পর্যন্ত ও লিংক, আরকে রোড রংপুর টিম্বার এবং মিলনের মোড় থেকে থেকে তাতিপাড়া ব্রীজ পর্যন্ত রাস্তা মেরামত ও প্যাকেজ নং RpCC/MGSP-16-MO5 এর অধীনে লালকুঠি মোড় থেকে চেকপোস্ট মোড় পর্যন্ত রাস্তা মেরামত ও ড্রেন নির্মাণ, পর্যটন টেক্স্রটাইল মোড় রাস্তামেরামত ও ড্রেন নির্মান, কেরানীপাড়া বসুনিয়া পট্রি রোড মেরামত । এই কাজদুটির ঠিকাদার ছিলেন রংপুরের জুম্মাপাড়ার মো: কামরুজ্জামান।
প্রকৌশল দপ্তর সূত্র জানিয়েছে, আগের মেয়রের আমলে করা এসব কাজ যোগসাজসের মাধ্যমে ঠিকাদাররা কম দরে দিয়েছিলেন। ফলে কাজ শুরু করে ঠিকাদাররা আর করতে পারেন নি। বরং অনেক ক্ষেত্রে আগের মেয়রের আমলে ভিন্নভাবে টাকা উত্তোলনের চেষ্টা করেছেন। বর্তমান মেয়র ক্ষমতায় আসার পরপরই এসব কাজের শুভংকের ফাঁকি ও অনিয়ম উঠে আসে। এতে দেখা যায় ওইসব ঠিকাদার কাজ স্যালেন্ডার না করেই নানা অজুহাতে কাজ বন্ধ রাখেন। এতে নগরবাসি অবর্ননীয় দুর্ভোগের মুখে পড়েন। পরে এসব নিয়ে চুলচেরা বিশ্লেষন করে দাতাসংস্থাগুলোর সাথে যোগাযোগ সাপেক্ষে যথাযথ প্রক্রিয়া অনুসরন করে টেন্ডার বাতিল করা হয়েছে। এতে সিটি পরিষদকে অনেক বেগ পোহাতে হয়েছে বলেও জানা গেছে।

এ ব্যপারে রংপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আজম আলী বিটিসি নিউজকে জানান, ঠিকাদারের ব্যর্থতার কারনেই এসব টেন্ডার যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে বাতিল করা হয়েছে। বাতিল হওয়া এসব কাজের ঠিকাদার ও ঠিকাদারী প্রতিষ্ঠানকে কালোতালিকাভুক্ত করার প্রক্রিয়াও চলমান আছে। এছাড়াও বাতিল হওয়া কাজ সমুহের একটি রি টেন্ডার করা হয়েছে। বাকিগুলো খুব দ্রুততম সময়ের মধ্যে রিন্টেডার করা হবে।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বিটিসি নিউজকে জানান, আমি দায়িত্ব নেয়ার পর থেকেই কাজগুলো করার জন্য বিভিন্নভাবে ঠিকাদারদের অনুরোধ করি। চিঠি দেই। কিন্তু তারা কর্ণপাত করেন নি। সেকারনে সিদ্ধান্ত নিয়ে তাদের বিরুদ্ধে মামলা করে। সেই মামলার কপি যথাযথ জায়গায় দিয়ে ১২ টি টেন্ডার বাতিল করা হয়েছে। ইতোমধ্যেই জনগুরুত্বপুর্ন শাপলা থেকে স্টেশন রোডটি রি টেন্ডার করা হয়েছে। ঠিকাদারকে এনওসি দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। বাকীগুলো যতদ্রতসম্ভব রিটেন্ডার করে কাজ শুরু করা হবে। কাজের ক্ষেত্রে গুনগত মানে কোনভাবেই ছাড় দেয়া হবে না। এজন্য আমি সকল সাইডে কোন ধরনের নোটিশ ছাড়াই যেকোন মুহুর্তে পরিদর্শন করছি।

২০১৭ সালের ২১ ডিসেম্বর অনুষ্ঠিত ভোট যুদ্ধে বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা মোট পোল হওয়া ভোটের ৫৫ শতাংশ ১ লাখ ৬০ হাজার ৪৮৯ ভোট পেয়ে সিটি মেয়র নির্বাচিত হয়ে সারাদেশে আলোড়ন গড়ে তোলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রংপুর ব্যুরো প্রধান সরকার মাজহারুল মান্নান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.